শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি সচল হয়েছে

বেনাপোলের ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) স্টাফ সদস্যদের বাণিজ্যিক কাজে ভারতীয় পেট্রাপোল বন্দরে প্রবেশে নিষেধাজ্ঞা জারির দুইদিন পর পুনরায় আজ (২৭ ফেব্রুয়ারি) সকালে বেনাপোল বন্দরের সঙ্গে পেট্রাপোল বন্দরের আমদানি-রপ্তানি স্বাভাবিক হয়েছে।

বৃহস্পতিবার বাণিজ্য সংশ্লিষ্ট দুই দেশের প্রতিনিধিদের মধ্যে সন্তোষজনক আলোচনার পর আমদানি-রপ্তানি সচল হয়েছে। এর আগে গত মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) দুপুর ২টা থেকে বেনাপোল ও পেট্রাপোল বন্দরের মধ্যে কাস্টমস পারমিট নিয়ে যাতায়াতকারী সিঅ্যান্ডএফ স্টাফ সদস্যদের যাতায়াত বন্ধ করে দেয় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্যরা। আর এতে করে বন্ধ হয়ে যায় আমদানি-রপ্তানি বাণিজ্য। তবে  দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী চলাচল স্বাভাবিক ছিল।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, গত দু’দিন আমদানি বাণিজ্য বন্ধ থাকার কারণে সরকারের প্রায় ৩০ কোটি টাকা রাজস্ব আদায় ব্যাহত হয়েছে। এবং আরও ১০ কোটি টাকার বেশি লোকশান হয়েছে ব্যবসায়ীদের।

বেনাপোল স্টাফ অ্যাসোসিয়েশনের ব্যাংক বিষয়ক সম্পাদক হায়দার আলী খান জানান, আগামী ২০ মার্চ পর্যন্ত আগের নিয়মে দুই পাশের স্টাফ সদস্যরা কাস্টমস পারমিট নিয়ে যাতায়াত করবে। এর মধ্যে দুই পক্ষ আর একবার আলোচনায় বসে স্থায়ী সিদ্ধান্ত নেয়া হবে।

আনন্দবাজার/এম.কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  মানিলন্ডারিং অপরাধের তদন্ত করবে দুদক

সংবাদটি শেয়ার করুন