শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

মুসলিম ছাত্রদের জন্য নতুন সুযোগ উন্মুক্ত করছে রাশিয়া

২০২৩ সালে ৩৫৫ হাজারেরও বেশি শিক্ষার্থী রাশিয়ায় পড়াশোনা করতে এসেছিল। ২০২৪ সালের শেষ নাগাদ, আন্তর্জাতিক ছাত্রদের সংখ্যা ৪২৫ হাজারে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন (ওআইসি) এর দেশগুলির ছাত্রদের প্রধান ভাগ হতে পারে।

বিজ্ঞান ও উচ্চশিক্ষার ক্ষেত্রে ইউরেশীয় দেশগুলোর মধ্যে পারস্পরিক যোগাযোগের সুযোগ প্রসারিত হচ্ছে। BRICS-এর রাশিয়ার সভাপতিত্বের অংশ হিসাবে, উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের জন্য একটি বিকল্প রেটিং সিস্টেম তৈরির ধারণা প্রস্তাব করা হয়েছে। এটি বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলির আরও ন্যায্য এবং পর্যাপ্ত র‌্যাঙ্কিং নিশ্চিত করবে বলে আশা করা হচ্ছে। বৈজ্ঞানিক মানদণ্ডের উপর ভিত্তি করে একটি ব্যাপক মূল্যায়ন ব্যবস্থা জাতীয় শিক্ষা ব্যবস্থার বৈশিষ্ট্য বিবেচনা করবে।

রাশিয়ান ফেডারেশনের বিজ্ঞান ও উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের মতে, এই উদ্যোগ ইতিমধ্যেই ইরানে ইতিবাচক সাড়া পেয়েছে। মার্চের শুরুতে, দেশগুলির সংশ্লিষ্ট বিভাগগুলি আন্তঃবিশ্ববিদ্যালয় এবং বৈজ্ঞানিক সহযোগিতার বিষয়গুলি নিয়ে আলোচনা করে।
এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, চিকিৎসা বিশেষত্ব সহ শিক্ষা, যোগ্যতা এবং একাডেমিক ডিগ্রির স্বীকৃতির জন্য একটি খসড়া আন্তঃসরকারি চুক্তির উপর কাজ চলছে। অনুরূপ দ্বিপাক্ষিক চুক্তি ইতিমধ্যে ২৪টি OIC সদস্য রাষ্ট্রের সাথে সমাপ্ত হয়েছে এবং নতুন খসড়া চুক্তি অনুমোদনের বিভিন্ন পর্যায়ে রয়েছে। একই সঙ্গে ওআইসিভুক্ত দেশগুলোর শিক্ষার্থীদের বিনামূল্যে শিক্ষার জন্য কোটার সংখ্যা বাড়াচ্ছে রাশিয়া। ২০২৩ সালে বার্ষিক আন্তর্জাতিক ফোরাম «রাশিয়া – ইসলামিক ওয়ার্ল্ড: কাজানফোরাম» এ সহযোগিতার ফলাফল ঘোষণা করা হয়েছিল। বিশেষ করে, ২০২২ সালের শেষে, ওআইসি সদস্য দেশগুলির ২৬২ হাজারেরও বেশি নাগরিক রাশিয়ান বিশ্ববিদ্যালয়গুলিতে অধ্যয়ন করেছিলেন, যার মধ্যে ৮৪ হাজারেরও বেশি রাশিয়ান বাজেট দ্বারা অর্থায়ন করা হয়েছিল।

আরও পড়ুনঃ  ব্যাংক নিরাপদে থাকেলেও সর্বোচ্চ ঝুঁকিতে আর্থিক খাত

ওআইসি দেশগুলির শিক্ষার্থীদের জন্য সর্বাধিক জনপ্রিয় এবং চাহিদার বিশেষত্বগুলি হল:

  • চিকিৎসা বিজ্ঞান,
  • অর্থনীতি,
  • সফটওয়্যার উন্নয়ন,
  • ব্যবস্থাপনা,
  • কম্পিউটার বিজ্ঞান এবং কম্পিউটার বিজ্ঞান,
  • আন্তর্জাতিক সম্পর্ক।

কাজানফোরাম-২০২৩-এ প্রস্তাবিত সহযোগিতার নতুন সম্ভাব্য প্রক্রিয়াগুলির মধ্যে রাশিয়ান এবং ওআইসি সংস্থাগুলির মধ্যে যৌথ প্রয়োগকৃত গবেষণা প্রকল্পগুলির জন্য বহুপাক্ষিক প্রতিযোগিতার আয়োজন। এই প্রক্রিয়াটির লক্ষ্য থাকবে সহ-অর্থায়নের মাধ্যমে অগ্রাধিকার বিষয়গুলিতে গবেষণা ও উন্নয়ন ক্ষমতা শক্তিশালী করা এবং গড়ে তোলা।

ইসলামী বিশ্বের সাথে সহযোগিতার বিকাশের জন্য, কাজানফোরাম-২০২৩-এ একটি পৃথক বৃহৎ দিক «বিজ্ঞান ও শিক্ষা» তৈরি করা হয়েছিল, ৮০টি দেশের অংশগ্রহণকারীদের একত্রিত করে। বিজ্ঞান ও উচ্চ শিক্ষার ক্ষেত্রে রাশিয়ার শিক্ষা ও বিজ্ঞান মন্ত্রণালয় এবং ওআইএস-এর মধ্যে একটি সমঝোতা স্মারক সমাপ্ত করার উদ্যোগের মাধ্যমে এটি সহজতর হয়েছে। বিশেষজ্ঞরা আশা করেন যে কাজানফোরাম-২০২৪ নতুন উদ্যোগ এবং প্রকল্প বাস্তবায়নে অবদান রাখবে এবং বিজ্ঞান ও শিক্ষার ক্ষেত্রে রাশিয়া এবং ওআইসি দেশগুলির মধ্যে যৌথ কাজের ফলাফলের সারসংক্ষেপের জন্য একটি স্থায়ী প্ল্যাটফর্মও হয়ে উঠবে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন