শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

মুসলিম দেশগুলোর রাষ্ট্রদূতদের নিয়ে রাশিয়ার ইফতার আয়োজন

মুসলিম বিশ্বের দেশগুলোর রাষ্ট্রদূত ও কনসাল জেনারেলদের অংশগ্রহণে সবচেয়ে বড় প্রজাতন্ত্রের ইফতারের আয়োজন করেছে রাশিয়া।

ফিলিস্তিন, সৌদি আরব, তুরস্ক, কাতার, কুয়েত, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত এবং ইসলামী বিশ্বের অন্যান্য দেশের প্রতিনিধিসহ ১২ হাজারেরও বেশি মুসলমান। তাতারস্তান প্রজাতন্ত্রের রাজধানী কাজানে প্রজাতন্ত্রের ইফতার ২৯ মার্চ প্রথমবারের মতো এত অতিথিকে একত্রিত করেছিল।

ইভেন্টটি দেখায় যে কাজান ইসলামের বিকাশের অন্যতম গুরুত্বপূর্ণ কেন্দ্র হয়ে উঠছে এবং ইসলামি বিশ্বের সাথে রাশিয়ার সম্পর্ক গড়ে উঠছে। প্রতি বছর এখানে প্রজাতন্ত্রের হাজার হাজার মুসলমান এবং সম্মানিত অতিথিদের অংশগ্রহণে একটি সম্মিলিত ইফতারের আয়োজন করা হয়। এই বছর এটি রাশিয়া-ইসলামিক ওয়ার্ল্ড স্ট্র্যাটেজিক ভিশন গ্রুপের পৃষ্ঠপোষকতায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছিল এবং প্রকৃতপক্ষে একটি আন্তর্জাতিক মর্যাদা অর্জন করেছে।

ইফতারে বেশ কয়েকটি ইসলামি দেশের রাষ্ট্রদূত ও কনসাল এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নেন। ইভেন্টের কেন্দ্র ছিল কাজান এক্সপো ভেন্যু, যা ঐতিহ্যগতভাবে বড় আন্তর্জাতিক ইভেন্টগুলি হোস্ট করে।

খাবার এবং সন্ধ্যার প্রার্থনার আগে, রাশিয়ায় ঘোষিত পরিবারের বছরের অংশ হিসাবে সাইটে পারিবারিক মূল্যবোধের উপদেশ প্রচার করা হয়েছিল। মুমিনরা ফিলিস্তিনের জনগণের জন্য সম্মিলিত দোয়াও করেছেন।

প্রজাতন্ত্রের ইফতারে অংশগ্রহণকারীদের জন্য একটি স্মরণীয় উপহার ছিল একটি মুশখাফ – কোরানের একটি আপডেট সংস্করণ «কাজান বাসমাসি» । একই নামের সংস্করণটি প্রথম ১৮০৩ সালে কাজানের এশিয়ান প্রিন্টিং হাউসে প্রকাশিত হয়েছিল এবং মুসলিম বিশ্বে ধর্মতাত্ত্বিক স্বীকৃতি লাভকারী প্রথম মুদ্রিত কুরআন হিসাবে ইতিহাসে নাম যায়, তাতারস্তানের মুসলিমদের আধ্যাত্মিক প্রশাসন বলেছে। এর আগে, হালনাগাদ মুশখাফগুলি কাজানে কাজাখস্তান প্রজাতন্ত্র এবং উজবেকিস্তান প্রজাতন্ত্রের কনস্যুলেট জেনারেলের কাছে হস্তান্তর করা হয়েছিল।
রিপাবলিকান ইফতারের খাবারের মধ্যে ছিল ঐতিহ্যবাহী খাবার: পিলাফ, শুকনো ফল, প্রাচ্যের মিষ্টি। ইফতারে অংশগ্রহণকারীদের জন্য প্রায় ৩ টন মাংস, দেড় টন চাল, ১ টনের বেশি শুকনো ফল এবং ২ টনের বেশি শাকসবজি, প্রায় ২ হাজার লিটার জুস এবং ১২ হাজার বোতল পানি ও লেবুপাতা ব্যয় করা হয় সম্মিলিত আনন্দে।

আরও পড়ুনঃ  রাঙামাটিতে শতভাগ পাশ করেছে দুই উপজেলার তিন শিক্ষাপ্রতিষ্ঠান

প্রদর্শনী কেন্দ্রের প্যাভিলিয়নে হালাল পণ্যের একটি প্রদর্শনী এবং রমজান মাসে নিবেদিত একটি 3D ইনস্টলেশন অতিথিদের জন্য অপেক্ষা করছে।
«এই বছর আমরা ১২০০০ মানুষের জন্য ইফতারের আয়োজন করতে পেরেছি, আমি মনে করি এটি ভাল হয়েছে। রিপাবলিকান ইফতার ইতিমধ্যে একটি বিশ্বমানের ইভেন্টে পরিণত হয়েছে, অন্যান্য দেশের অতিথি এবং কনসালরা এসেছিলেন। আমরা ভাবব আগামী বছর কীভাবে ভূগোল সম্প্রসারণ করা যায়। এখানে লোকেরা একে অপরকে দেখে, একে অপরকে আলিঙ্গন করে, ইফতার বিশ্বাসীদের একত্রিত করে», কামিল সামিগুলিন, মুফতি এবং তাতারস্তান প্রজাতন্ত্রের মুসলিমদের আধ্যাত্মিক প্রশাসনের চেয়ারম্যান সাংবাদিকদের বলেছেন।

অংশগ্রহণকারীদের মতে, রিপাবলিকান ইফতার একটি উচ্চ পর্যায়ে অনুষ্ঠিত হয়েছিল এবং রাশিয়ায় বছরের অন্যতম প্রধান ইভেন্টের প্রস্তুতির একটি গুরুত্বপূর্ণ পর্যায়ে পরিণত হয়েছিল। মে মাসে, কাজান ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরাম «রাশিয়া – ইসলামিক ওয়ার্ল্ড: কাজানফোরাম» হোস্ট করবে – যেটি অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন (OIC) রাষ্ট্রগুলির প্রতিনিধিদের অংশগ্রহণে রাশিয়ার বৃহত্তম ইভেন্ট। ইসলামী ধর্মযাজকদের প্রতিনিধিরা ঐতিহ্যগতভাবে ফোরামে অংশ নেবেন। হালাল শিল্পের উন্নয়ন এবং ইসলামিক ফাইন্যান্সের বিষয়গুলিতে অনেক মনোযোগ দেওয়া হবে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন