শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্ষতিগ্রস্তদের কৃষিঋণ মওকুফ

বন্যায় ৫ হাজার হেক্টর জমির ফসল নষ্ট
  • বন্যায় ৫ হাজার হেক্টর জমির ফসল নষ্ট

দেশে সাত জেলার ৩শ ৭৩টি হাওরের মধ্যে সুনামগঞ্জেই সর্বাধিক হাওর। চলতি বছরে জেলাটিতে মোট ২ লাখ ২৩ হাজার হেক্টর জমিতে ফসল চাষ করা হলে আকস্মিক বন্যায় ৫ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। এছাড়া সিলেট ও সুনামগঞ্জে হাওরের বাঁধে ১৩৬টি স্থানে সিপেজ এর সৃষ্টি হয়েছে। এর মধ্যে ৮৮টি সম্পূর্ণ মেরামত সম্পন্ন ও ৩৮টির কাজ চলমান। ডেল্টা প্ল্যান-২১০০ অনুযায়ী ৬৪টি জেলায় নদী খননের লক্ষ্যে ৫১১টি নদীর জায়গায় ৬২৭টি ছোট নদী/খাল খনন কাজ চলমান বলে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

গতকাল সোমবার পানি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে হাওরে বন্যা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল জাহিদ ফারুক। এ সময় উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম ও মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ারও উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, সুনামগঞ্জ হাওরে মোট এক হাজার ৭ শ ১৮ কি.মি. বাঁধ রয়েছে এর মধ্যে পাঁচশ ৩৫ কি.মি. বাঁধের কাজ ড্রোনের মাধ্যমে ছবি সংগ্রহ করে যাচাই বাছাই ও মনিটরিং করা হয়েছে। সম্প্রতি বন্যায় হাওরের ৩টি স্থানে ১৭০ মিটার বাঁধ ভেঙে গেছে। দুটি স্থানের বাঁধের মেরামত কাজ চলমান। অন্যান্য হাওরে ধান কাটা অব্যাহত রয়েছে।

জাহিদ ফারুক বলেন, এ জেলার জন্য ১৫শ ৪৭ কোটি টাকার ১৪ নদী খনন একটি প্রকল্প নেয়া হচ্ছে। যার দৈর্ঘ ৩শ ২৭ কি.মি। সংযুক্ত খাল ২শ ৫০কি.মি। নভেম্বরে একনেকে পাশ হলে ২০২৩ সালে কাজ শুরু হবে। আকস্মিক বন্যার ক্ষয়ক্ষতি হ্রাস করার লক্ষ্যে যথাযথভাবে কাজ করে যাচ্ছে মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড। আপতকালীন সময় সুনামগঞ্জ জেলার ১১টি উপজেলার পানি উন্নয়ন বোর্ডের সকল কর্মকর্তা/কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। ১১টি টিম করা হয়েছে।

আরও পড়ুনঃ  রেনেসাঁ ঢাকা পেল ‘সেরা লাক্সারি’ হোটেলের স্বীকৃতি

প্রতিমন্ত্রী বলেন, দুর্নীতির অভিযোগ পেলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ। হাওর প্রতিরক্ষা বাঁধ ভেঙে ফসলহানির ঘটনা তদন্তে ছয় সদস্যবিশিষ্ট একটি কমিটি করেছে পানি সম্পদ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সৈয়দা সালমা জাফরিন এর নেতৃত্বে গঠিত এই কমিটি আগামী ১০ কার্যদিবসের মধ্যে তাদের প্রতিবেদন দাখিল করবে। ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য নগদ অর্থসহ কৃষিঋণ মওকুফসহ যা যা করা দরকার তা করা হবে। কৃষি মন্ত্রণালয় হতে সহায়তা করা হবে বলে জানান এনামুল হক শামীম।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন