বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কসোভোর তালিকায় বাংলাদেশ

কসোভোর তালিকায় বাংলাদেশ

শক্তিশালী পাসপোর্ট—

এক ধাপ পিয়ে তালিকায় ১০৪তম

শক্তিশালী পাসপোর্ট সূচকে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। পূর্বের ১০৩তম তালিকা থেকে সরে এখন দেশের অবস্থান ১০৪তম। এ তালিকায় যৌথভাবে রয়েছে কসোভো ও লিবিয়া। সম্প্রতি প্রকাশিত হেনলি পাসপোর্ট সূচকের দ্বিতীয় সংস্করণে এ তথ্য জানানো হয়। গ্লোবাল সিটিজেনশিপ ও রেসিডেন্সি পরামর্শক লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স প্রতি বছর এই সূচক প্রকাশ করে।

ভিসা ছাড়া কোন পাসপোর্ট দিয়ে কতটি দেশে ভ্রমণ করা যায় তার ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়।  মূলত ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের কাছ থেকে সংগৃহীত আন্তর্জাতিক যাত্রীদের ভ্রমণ তথ্য বিশ্লেষণ করে এই সূচক তৈরি করা হয়।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে ৫ ধাপ এগিয়ে কসোভো এবং লিবিয়ার সঙ্গে যৌথভাবে ১০৩তম অবস্থানে আসে বাংলাদেশ। ২০২১ সালের অক্টোবরে বাংলাদেশের অবস্থান ছিল ১০৮তম।  ২০২০ সালে ছিল ৯৮তম অবস্থানে।

হ্যানলির সূচক অনুযায়ী, বর্তমানে বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ৪০টি দেশে ভিসা ছাড়া কিংবা অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যায়। বিশ্বের ৬০টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারা প্রতিবেশী দেশ ভারত রয়েছে ৮৪তম অবস্থানে, পাকিস্তান ১০৯তম এবং নেপাল রয়েছে ১০৬তম স্থানে।

সর্বশেষ এই সূচকের শীর্ষে যৌথভাবে রয়েছে জাপান ও সিঙ্গাপুরের। এদেশ দুটির নাগরিকরা বিশ্বের ১৯২টি দেশে ভিসা ছাড়া অথবা অন-অ্যারাইভাল ভিসায় প্রবেশ করতে পারেন। দ্বিতীয় অবস্থানে যৌথভাবে রয়েছে জার্মানি এবং দক্ষিণ কোরিয়া। আর মাত্র ২৬ দেশে অন-অ্যারাইভাল ভিসায় প্রবেশ করতে পারা আফগানিস্তান রয়েছে সর্বশেষ স্থানে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  সূচকের ঊর্ধ্বমুখীতায় চলছে লেনদেন

সংবাদটি শেয়ার করুন