শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ঊর্ধ্বমুখী সব সূচক

ঊর্ধ্বমুখী সব সূচক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন উভয় স্টকের বেড়েছে ৪৬ শতাংশ এবং কমেছে ৪১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। আগের কার্যদিবস থেকে এদিন দুই স্টকের লেনদেন বেড়েছে। গতকাল সোমবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, সোমবার সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন পুঁজিবাজারে ক্রয়ের চাপ ছিল বেশি। ফলে এদিন ৪৬ দশমিক ৩৫ শতাংশ কোম্পানির শেয়ার দর উত্থান হয়। এর মধ্যে ডিএসইর ৪৫ দশমিক ৬৫ শতাংশ এবং সিএসইর ৪৭ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর উত্থান হয়। অপরদিকে দুই স্টকের ৪০ দশমিক ৭১ শতাংশ কোম্পানির শেয়ার দর পতন হয়। এর মধ্যে ডিএসইর ৪০ দশমিক ১০ শতাংশ এবং সিএসইর ৪১ দশমিক ৩৩ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর পতন হয়। কোম্পানিগুলোর শেয়ার দর এ ধরনের বাড়া-কমাকে স্বাভাবিক হিসেবে দেখছেন বিনিয়োগকারীরা বলে জানায় সংশ্লিষ্টরা।

দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, ডিএসইতে সোমবার লেনদেন হয়েছে ১ হাজার ৬৮৬ কোটি ৭৩ লাখ টাকা। এদিন ৩২ কোটি ২৯ লাখ ৫৪ হাজার ৪০টি শেয়ার ২ লাখ ৬৩ হাজার ৭৫০ বাব হাতবদল হয়েছে। আগের কার্যদিবস রবিবারে লেনদেন হয়েছিল ১ হাজার ৫০৬ কোটি ৮০ লাখ টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৯টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ১৭৩টির, কমেছে ১৫২টির এবং পরিবর্তন হয়নি ৫৪টির। টাকার অংকে ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সাইফ পাওয়ারটেক, বেক্সিমকো, ওরিয়ন ফার্মা, পাওয়ার গ্রিড, আরএকে সিরামিক, জিপিএইচ ইস্পাত, ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টিক্সটাইল, ফরচুন সুজ।

আরও পড়ুনঃ  হাজার কোটির ক্লাবে ৪ ব্যাংক

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৫ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৫৫ দশমিক ২৭ পয়েন্টে। এছাড়া এদিন ডিএসই-৩০ সূচক ৯ দশমিক ৪৮ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ৬০৭ দশমিক ৮৩ পয়েন্টে ও ১ হাজার ৫০৫ পয়েন্টে।

অপর পুঁজিবাজারে সোমবার সিএসইতে লেনদেন হয়েছে ৪৫ কোটি ২১ লাখ টাকা। আগের কার্যদিবস রবিবার লেনদেন হয়েছিল ৪২ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার। সিএসইতে লেনদেন হওয়া ৩০০টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৪১টির, কমেছে ১২৪টির এবং পরিবর্তন হয়নি ৩৫টির। টাকার অংকে সিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- প্যারামাউন্ট টেক্সটাইল, সাইফ পাওয়ারটেক, রবি, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ওরিয়ন ফার্মা, জিপিএইচ ইস্পাত, ফু-ওয়াং ফুড, পাওয়ার গ্রিড, আরএকে সিরামিক, তিতাস গ্যাস।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৮৩ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৬৫০ দশমিক ৯৪ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক ৫ দশমিক ৩০ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৭ দশমিক শূন্য ৫ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ৫০ দশমিক ১৭ পয়েন্ট ও সিএসআই সূচক ৩ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৫২৩ দশমিক ৮১ পয়েন্টে, ১৪ হাজার ৪২৫ দশমিক ৬৯ পয়েন্টে, ১২ হাজার ৪০৪ দশমিক ৫২ পয়েন্টে ও ১ হাজার ২৮৯ দশমিক ৭২ পয়েন্টে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন