রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

মোংলাবন্দরে নিজস্ব মোবাইল হারবার ক্রেনের ব্যবহার শুরু

মোংলাবন্দরে নিজস্ব মোবাইল হারবার ক্রেনের ব্যবহার শুরু

প্রথমবারের মত মোংলাবন্দরে পানামা পতাকাবাহী জাহাজ এমভি ফিলোটিমো থেকে পণ্য খালাস ও বোঝাই করার মধ্যদিয়ে কর্তৃপক্ষের নিজস্ব মোবাইল হারবার ক্রেনের ব্যবহার শুরু হলো। প্রতিষ্ঠার পর থেকে এ প্রথম মোংলা সমুদ্রবন্দরে গিয়ারলেস (নিজস্ব ক্রেনবিহীন) জাহাজের পণ্য বোঝাই ও খালাস শুরু হয়েছে। 

প্রথমদিন ২৬৩ পণ্যবাহী কন্টেইনার জাহাজ থেকে খালাস করা হয়। খালাস শেষে রফতানিযোগ্য ৩৪৪টি কন্টেইনার পণ্যমোবাইল হারবার ক্রেনের মাধ্যমে জাহাজে বোঝাই করা হয়। গত রোববার সন্ধ্যায় পণ্যবোঝাই জাহাজটি মালয়েশিয়ার উদ্দেশ্যে বন্দর ছেড়ে যায়। এর আগে বৃহস্পতিবার ১৭২ মিটার দৈর্ঘ্য এবং ৬.৯ মিটার গভীরতার জাহাজটি ৪৮৬টি উজ কন্টেইনার পণ্য নিয়ে মোংলাবন্দরে আসে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের বোর্ড ও গণসংযোগ বিভাগের উপসচিব মো. মাকরুজ্জামান বলেন, ১৯৫০ সালে মোংলাবন্দর প্রতিষ্ঠার ৭১ বছর পর এ প্রথম মোংলাবন্দরে কোনো গিয়ারলেস (নিজস্ব ক্রেনবিহীন) জাহাজ আসলো।  মাকরুজ্জামান বলেন, এর আগে বন্দরে শুধুমাত্র নিজস্ব ক্রেনসংযুক্ত কন্টেইনার বহনকারী জাহাজ আগমন করতো। যার কন্টেইনার হ্যান্ডলিং প্রোডাক্টটিভিটি ছিলো ঘণ্টায় গড় ৮টি কন্টেইনার। বর্তমানে বন্দর কর্তৃপক্ষের নিজস্ব ক্রেনে প্রোডাক্টিভিটি ঘণ্টায় ১৫টি কন্টেইনার।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ

সংবাদটি শেয়ার করুন