শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের ইতিহাসে সর্বোচ্চ ভোজ্যতেলের দাম

দেশের ইতিহাসে সর্বোচ্চ ভোজ্যতেলের দাম

দেশের ইতিহাসে ভোজ্যতেলের দাম বর্তমানে সর্বোচ্চ। বর্তমানে দেশের অন্যতম পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে প্রতিমণ (৩৭.৩২ কেজি) সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৫ হাজার ৮০০ টাকায়। ২০১৯ সালে যার মূল্য ছিল প্রায় ৩ হাজার ৮০০ টাকা। তিন বছরে মণপ্রতি প্রায় ২ হাজার টাকা দাম বেড়েছে।

অন্যদিকে, গত তিন বছরে প্রতিমণে ৩ হাজার টাকা বৃদ্ধি পেয়েছে পাম অয়েলের দাম। যার বর্তমান বাজার মূল্য ৫ হাজার ৪০০ টাকা। এটি ২০১৯ ছিল ২ হাজার ৮০০ টাকা।

গত দুই বছর আন্তর্জাতিক বাজারে মূল বৃদ্ধির কারণে ভোজ্যতেলের খুচরা বাজারও স্থিতিশীল ছিল না। মহামারীর কারণে উৎপাদন হ্রাসের পাশিপাশি ডলারের দামও বেড়েছে। অস্থিরতার কারণে দুই বছরে ভোজ্যতেলের অন্তত ৮ দফা দাম বাড়ানো হয়েছে।

চট্টগ্রাম চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম জানান, খুচরা পর্যায়ে দাম বাড়ানো সমাধান নয়। আমদানির সাথে আনুষাঙ্গিক খরচ কমাতে পারে সরকার। বড় আকারের আমদানির জন্য সরকারিভাবে উদ্যোগ নিতে হবে। প্রয়োজনে ভর্তুকিও দিতে হবে।”

তিনি আরও জানান, তেলের বিশ্ব বাজার অস্থির থাকায় আমদানিকারকরা সংশয়ে আছেন। তারা লোকসানের সম্ভাবনায় কিছুটা কম আমদানি করছেন। চাহিদার তুলনায় আমদানি কম থাকায় ভোজ্যতেলের দাম বৃদ্ধি পাচ্ছে।

আন্তর্জাতিক এবং দেশীয় বাজারের তথ্য অনুযায়ী, গত বছরের জুন মাসে পাইকারি বাজারে মণপ্রতি সয়াবিন তেলের দাম ছিল ৪ হাজার ৩০০ থেকে ৪ হাজার ৪০০ টাকা। পরবর্তীতে দাম বেড়ে সেপ্টেম্বরে পৌঁছায় ৫ হাজার টাকায় ও নভেম্বরে পৌঁছায় ৫ হাজার ৫০০ টাকায়। যা ২০১৯ সালে ছিল ৩ হাজার ৮০০ টাকা। তিন বছরে ৬৬.৬৬ শতাংশ দাম বেড়েছে।

আরও পড়ুনঃ  এসব দেখবে কে?

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন