শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

৬ ফেব্রুয়ারি পর্যন্ত ভোজ্যতেলের দাম বাড়ছে না- বাণিজ্যমন্ত্রী

৬ ফেব্রুয়ারি পর্যন্ত ভোজ্যতেলের দাম বাড়ছে না- বাণিজ্যমন্ত্রী

আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত ভোজ্যতেলের বর্তমান দামই থাকবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গতকাল বুধবার সকালে সাংবাদিকদের এ কথা জানান তিনি। এর আগে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ভোজ্যতেল ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন মন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা আগামী ৬ তারিখ, মানে ১৬ দিন পর বসে দাম বাড়ানোর প্রয়োজন হলে বাড়াব। কমানোর প্রয়োজন হলে কমাব। সবকিছু বিবেচনা করে যেটা সুবিধাজনক হয়, সেটিই করব।

ব্যবসায়ীরা নিজেরা নিজেরা কিছু দাম বাড়িয়েছিলেন আমাদের না জানিয়ে। সেটাও তাঁরা বিবেচনা করবেন বলে জানিয়েছেন তিনি। ‘ভারতের শুল্ক কাঠামো আমাদের চেয়ে কম’ উল্লেখ করে টিপু মুনশি বলেন, আমাদের যেখানে ১৮ থেকে ২০ শতাংশ, তাদের সেখানে ৫ শতাংশ। এসব বিবেচনা করে আমাদের দেখতে হবে। এ জন্য আমি ব্যবসায়ীদের অনুরোধ করেছি একটু সময় দিতে।

বর্তমানে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম ১৩৬ টাকা দরে কেনাবেচা হচ্ছে।

টিপু মুনশি আরও বলেন, আলোচনায় তেমন কোনো সিদ্ধান্ত হয়নি। আমরা বলেছি, এখন তেলের যে দাম আছে, তার থেকে কিছুটা হলেও কমাতে চেষ্টা করুন। আগামী ১৫ দিনের মধ্যে বিভিন্ন তথ্য সংগ্রহ করা হবে। সামনে রোজার ঈদও আছে। সে জন্য ব্যবসায়ীদের অনুরোধ করেছি তাঁরা যেন স্বাভাবিকভাবে ঋণপত্র খোলেন। বর্তমানে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম ১৩৬ টাকা দরে কেনাবেচা হচ্ছে। ব্যবসায়ীরা প্রতি লিটারে ৮ টাকা দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন।

আরও পড়ুনঃ  পুঁজিবাজারে সূচকের উত্থান-পতনে লেনদেন

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন