শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউনিয়ন ব্যাংকের আইপিওর শেয়ার বরাদ্দ

ইউনিয়ন ব্যাংকের আইপিওর শেয়ার বরাদ্দ
  • সাধারণ ৭৯২, প্রবাসীরা ৫৩৭
  • ৪২৮ কোটিতে ৩.৬২ গুণ বেশি আবেদন

ইউনিয়ন ব্যাংকের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেয়া হয়েছে। এতে সাধারণ বিনিয়োগকারীরা ৭৯২টি এবং প্রবাসীরা ৫৩৭টি করে শেয়ার বরাদ্দ পেয়েছেন। গতকাল রবিবার প্রো-রাটার ভিত্তিতে আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেয়া হয়।

প্রতি ১০ হাজার টাকার আবেদনের বিপরীতে সাধারণ বিনিয়োগকারীরা ৭৯২টি এবং প্রবাসী বিনিয়োগকারীরা ৫৩৭টি করে শেয়ার বরাদ্দ পেয়েছে। কোম্পানিটিতে ৪২৮ কোটি টাকার বিপরীতে ৩ দশমিক ৬২ গুন বেশি আবেদন জমা পড়ে। গত ২৬ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন জমা দেয় বিনিয়োগকারীরা।

ইউনিয়ন ব্যাংক পুঁজিবাজার ৪২ কোটি ৮০ লাখ সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ৪২৮ কোটি টাকা উত্তোলন করবে। এক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। ব্যাংকটি অর্থ উত্তোলন করে এসএমই ও প্রজেক্ট অর্থায়ন, সরকারি সিকিউরিটিজ ক্রয়, পুঁজিবাজারে বিনিয়োগ সহ আইপিও খাতে ব্যয় করবে।

ইউনিয়ন ব্যাংকের ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনঃমূল্যায়ন ছাড়া নেট অ্যাসেট ভ্যালু (এনএভিপিএস) হয়েছে ১৬ দশমিক ৩৮ টাকা (কোম্পানিটি কোনো সম্পদ পুন:মূল্যায়ন করেনি) এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ দশমিক ৭৭ টাকা। বিগত ৫ বছরের ভারিত গড় হারে ইপিএস হয়েছে ১ দশমিক ৮২ টাকা।

বাংলাদেশ ব্যাংকের ডিওএস সাক্যুলার অনুযায়ী, ব্যাংকটি ২০২১ সালের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে ২০০ কোটি টাকা বিনিয়োগ করতে হবে। এছাড়া পুঁজিবাজারে তালিকাভুক্তির পূর্বে ব্যাংকটি কোনো প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না। এর আগে গত ৫ সেপ্টেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়। আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে যথাক্রমে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট এবং ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্ট লিমিটেড।

আরও পড়ুনঃ  কূটনৈতিকদের নিয়ে আ’লীগের ইফতার

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন