শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সমাজসেবা খাতে অগ্রগতি এনেছে সরকার: সমাজকল্যাণমন্ত্রী

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, বর্তমান সরকারের সময়ে দেশের সমাজসেবা খাতে বৈপ্লবিক অগ্রগতি হয়েছে। দেশের মানুষের ভাগ্য পরিবর্তনে প্রায় সোয়া কোটি লোককে সরাসরি ভাতার আওতায় আনা হয়েছে।

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, বর্তমান সরকারের সময়ে দেশের সমাজসেবা খাতে বৈপ্লবিক অগ্রগতি হয়েছে। দেশের মানুষের ভাগ্য পরিবর্তনে প্রায় সোয়া কোটি লোককে সরাসরি ভাতার আওতায় আনা হয়েছে।

রবিবার দুপুরে রাজধানীর আগারগাঁওস্থ সমাজসেবা অধিদপ্তর প্রাঙ্গণে ২৩তম জাতীয় সমাজসেবা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মাহফুজা আখতারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু যেভাবে দেশকে মর্যাদার আসনে উন্নীত করেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা ফিরিয়ে এনেছেন। প্রধানমন্ত্রী দেশ পরিচালনায় সর্বক্ষেত্রে সফল। তিনি দেশের ১৭ কোটি মানুষের ভাগ্যের পরিবর্তন করতে সক্ষম হয়েছেন। সারা বিশ্ব অবাক হয়ে তাকিয়ে দেখছে যে তিনি কীভাবে অসম্ভবকে সম্ভব করে চলেছেন।

মন্ত্রী করোনা মহামারির ধাক্কা সামলে ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত ও সমৃদ্ধ করে গড়ে তোলার লক্ষ্যে গৃহীত সামাজিক নিরাপত্তা কর্মসূচি সম্পর্কে আলোকপাত করতে গিয়ে বলেন, এ সরকারের বিগত ১৩ বছরে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ কয়েকগুণ বেড়েছে। প্রায় সোয়া কোটি লোক সরাসরি ভাতা ও প্রায় পাঁচ কোটি লোক পরোক্ষভাবে সেবা পাচ্ছেন। এ খাতের অগ্রগতি ও সাফল্য অব্যাহত রাখতে সকলকে তিনি সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে কাজ করার নির্দেশনা প্রদান করেন।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর হাত ধরেই সমাজসেবা অধিদপ্তর ও সমাজসেবা কার্যক্রম শুরু হয়ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন ভাতা চালুর মধ্যদিয়ে সমাজের পিছিয়েপড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন করছেন।

আরও পড়ুনঃ  পঞ্চম দিনে এসে সূচকে পতন

বিশেষ অতিথি হিসেবে সভায় ভার্চুয়ালি যোগ দিয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন বলেন, বিগত দিনের তুলনায় সমাজসেবা অধিদপ্তরের কাজ অনেকদূর এগিয়েছে।

সকল ভাতাভোগীর হাতে সরাসরি ভাতা পৌঁছানোর ব্যবস্থা ডিজিটালাইজড হওয়ায় ভাতাভোগী ও সুবিধাভোগী সাধারণ মানুষ অনেক বেশি উপকৃত হয়েছেন। মধ্যসস্বত্বভোগীদের যে দৌরাত্ম্য ছিল, তা অনেকখানি লাঘব হয়েছে। পরে মন্ত্রী ২৩তম জাতীয় সমাজসেবা দিবস ২০২২ এর শুভ উদ্বোধন ঘোষণা করেন এবং মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জিটুপি পদ্ধতিতে ভাতা কার্যক্রম বাস্তবায়নের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের মাঝে সম্মাননা স্মারক তুলে দেন।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন