শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার ১৫ শতাংশ বাড়ল লাইটার জাহাজে ভাড়া

এবার ১৫ শতাংশ বাড়ল লাইটার জাহাজে ভাড়া

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর এবার লাইটার জাহাজে ১৫ শতাংশ ভাড়া বাড়িয়েছে লাইটার জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডব্লিওটিসি)। গত সোমবার (১৫ নভেম্বর) থেকে কার্যকর হয়েছে এ ভাড়া।

ডব্লিওটিসির যুগ্ন সচিব (অপারেশন) আতাউল কবির রঞ্জু বলেন, “গত ১৫ নভেম্বর রাতে ঢাকার একটি হোটেলে অনুষ্ঠিত সভায় ভাড়া বৃদ্ধির এই সিন্ধান্ত হয়।”

ওই বৈঠকে বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স এসোসিয়েশন, কোস্টাল শিপ ওনার্স এসোসিয়েশন, কন্টেইনার শিপ ওনার্স এসোসিয়েশন অব বাংলাদেশ, ইনল্যান্ড ভেলেল ওনার্স এসোসিয়শেন অব চট্টগ্রামের নেতারা উপস্থিত ছিলেন বলে তিনি জানান।

ডব্লিওটিসির কনভেনার নুরুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, “ডব্লিওটিসির বর্তমান ভাড়া তালিকায় উল্লেখিত কুতুবদিয়া, চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গর ও ভেতর থেকে যে ভাড়া নির্ধারণ করা আছে সে ভাড়ার সাথে জ্বালানি তেলের বৃদ্ধিকৃত মূল্য সমন্বয় বাবদ ১৫ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হলো।”

একই ভাড়া তালিকায় বিভিন্ন ঝুঁকিপূর্ণ পণ্যের জন্য যে অতিরিক্ত ভাড়া বর্তমানে প্রচলিত আছে ওই সকল ভাড়ার উপরও জ্বালানি তেলের বৃদ্ধিকৃত মূল্য সমন্বয় বাবদ ১৫ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়।

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে মাদার ভেসেল থেকে পণ্য খালাস করে ছোট জাহাজে (লাইটার জাহাজ) দেশের বিভিন্ন নৌ রুটে এসব পণ্য পৌছে দেওয়া হয়। বর্তমানে ডব্লিওটিসির নিয়ন্ত্রণে ১ হাজার ৩০০টি জাহাজ রয়েছে।

লাইটার জাহাজের বর্তমান ভাড়া তালিকায় চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গর থেকে দেশের ৩৪ টি নৌ রুটের উল্লেখ রয়েছে। এর মধ্যে বর্হিনোঙ্গর থেকে ঢাকা অঞ্চলের জন্য টন প্রতি ভাড়া ৪১৫ টাকা।

আরও পড়ুনঃ  পর্দা উঠেছে বাণিজ্য মেলার, বেড়েছে টিকিটের মূল্য

বরিশাল রুটে টন প্রতি ৩৯০ টাকা, চাঁদপুর রুটে ৩৯৬ টাকা, খুলনা রুটে ৭১৫ টাকা, মংলা রুটে ৬৭৩ টাকা, বাঘাবাড়ি রুটে ৭৮০ টাকা, ভোলা রুটে ৫৪৪ টাকা, ছাতক রুটে ৯২২ টাকা, আরিচা রুটে ৭৮১ টাকা, মানিকগঞ্জ রুটে ৮১৫ টাকা, পটুয়াখালি রুটে ৫৬৫ টাকা নির্ধরণ করা আছে। বিদ্যমান এসব ভাড়ার সাথে ১৫ নভেম্বর থেকে ১৫ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়েছে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন