সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আট রুটে পণ্য পরিবহন করবে ভারত

আটটি রুটে পণ্য পরিবহন করার আগ্রহ প্রকাশ করেছে ভারত। চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার চুক্তির আওতায় পণ্য পরিবহনের এই সুবিধা চাচ্ছে দেশটি। ইতোমধ্যে প্রথম দফা ট্রায়াল রানে কলকাতা থেকে ত্রিপুরা পণ্য পরিবহনের পর এ চিন্তা করছে তারা।

ভারত মনে করছে, সড়ক, রেল, নৌ ও আকাশপথে যোগাযোগ বাড়ানোর মধ্যদিয়ে ঢাকার সঙ্গে দেশটির যোগাযোগ উন্নত হবে। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশের ওপর দিয়ে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় অঞ্চলে পণ্য পরিবহনে গত বছর দুই দেশে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরস (এসওপি) চূড়ান্ত করে। এতে নৌ, রেল ও সড়কপথে পণ্য পরিবহনের সুযোগ তৈরি হয়। ওই চুক্তির আওতায় পণ্য পরিবহনের জন্য ৮টি রুট চিহ্নিত করা হয়েছিল।

রুটগুলো হচ্ছে, চট্টগ্রাম/মোংলা বন্দর থেকে আখাউড়া হয়ে আগরতলা (ত্রিপুরা), এ দুই বন্দর থেকে তামাবিল হয়ে ডাউকি (মেঘালয়), দুই বন্দর থেকে শেওলা হয়ে সুতারকান্দি (আসাম) ও দুই বন্দর থেকে বিবিরবাজার শ্রীমন্তপুর (ত্রিপুরা)। একইভাবে বিপরীত চার রুটেও পণ্য পরিবহন করবে দেশটি।

চীন বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সংযোগ বাড়াতে মনোযোগী হওয়ায় ঢাকার সঙ্গে যোগাযোগ বাড়ানোর দিকে মনোযোগ দিয়েছে দিল্লি। এরই অংশ হিসেবে বহুমুখী পথে পণ্য পরিবহন কার্যক্রম চালাতে চাইছে দেশটি।

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বিশ্বের সবচেয়ে দামি মুদ্রার তালিকা

সংবাদটি শেয়ার করুন