শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শেয়ারবাজারে লেনদেন চালুর পরিস্থিতি নেই

মহামারি করোনার থাবায় থমকে গেছে গোটা বিশ্বের জনজীবন ও অর্থনীতি। দিন যত যাচ্ছে করোনার প্রকোপ ততই যেন বাড়ছে। আগামীতে মহাদুর্ভিক্ষের আশঙ্কা করছেন অনেকেই। এ অবস্থাতেও বিশ্বের বিভিন্ন দেশের শেয়ারবাজারে লেনদেন চালু আছে। কিন্তু করোনার সাধারণ ছুটি ঘোষণার পর থেকেই বন্ধ আছে বাংলাদেশের শেয়ারবাজার।

যে কারণে ২৫ এপ্রিলের পর সরকারের সাধারণ ছুটির মেয়াদ বাড়ানোর ফলে ২৬ মার্চ থেকে শেয়ারবাজারে লেনদেন চালু করার দাবি তুলেছেন অনেকেই। তবে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারহোল্ডার পরিচালকদের বড় অংশ এবং কর্মকর্তারা বলছেন, বর্তমানে শেয়ারেবাজারে লেনদেন চালানোর মতো কোন পরিস্থিতি নেই। যতদিন সরকারের সাধারণ ছুটি থাকবে ততদিন শেয়ারবাজারে লেনদেন করা সম্ভব হবে না বলে জানিয়েছেন তারা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্তমানে পুঁজিবাজারে অটোমেটেড লেনদেন চালু থাকলেও তা শুধু ট্রেডিং ও সার্ভিল্যান্সের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে। লেনদেন সম্পন্ন করতে ব্রোকারেজ হাউসের ওয়ার্ক স্টেশন পরিচালনার জন্য এখনও ব্যক্তির উপস্থিতি বাধ্যতামূলক। কাউকে না কাউকে সশরীরে উপস্থিত হয়ে এটি চালু রাখতে হয়।

ডিএসইর এক শেয়ারহোল্ডার পরিচালক জানান, ডিএসইতে এমন অনেক ক্ষুদ্র বিনিয়োগকারী আছেন, যারা তাদের জীবনের সব সঞ্চয় পুঁজিবাজারে বিনিয়োগ করে রেখেছেন। বর্তমানে চলা সাধারণ ছুটিতে সবকিছু বন্ধ থাকায় তাদের অনেকেরই আয়-রোজগার নেই। তাদের হয়তো জরুরি টাকা প্রয়োজন। কারণ অর্থনীতির আগে বেঁচে থাকাটা জরুরি। কিন্তু লেনদেন বন্ধ থাকায় তারা তাদের বিনিয়োগ থেকে টাকা তুলতে পারছেন না। লেনদেন চালু হলে তারা তাদের এই সঙ্কট একটু হলেও মোকাবিলা করতে পারবেন।

আরও পড়ুনঃ  মমেকের করোনা ইউনিটে ৫ জনের মৃত্যু

তবে এ বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক শাকিল রিজভীকে জানতে চাওয়া হলে তিনি বলেন, আমরা নিজেরাও চাই শেয়ারবাজারে লেনদেন চালু হোক। এতদিন শেয়ারবজার বন্ধ থাকা আমাদের সবরা জন্য খুবই কষ্টকর। কিন্তু দুঃখ্যজনক হলেও সত্য যে এই মুহূর্তে শেয়ারবাজারে লেনদেন চালু করার মতো কোন পরিস্থিতিই নেই। সুতরাং যতদিন সরকারের সাধারণ ছুটি থাকবে ততদিন শেয়ারবাজারে লেনদেন চালু করা সম্ভব হবে না।

আনন্দবাজার/তা.তা

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন