শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

৫০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে সৌদি

সম্প্রতি জানা গেছে সৌদি আরব বাংলাদেশে বিনিয়োগ করবে ৫০ বিলিয়ন ডলার। ধর্মসহ সাত সহ জনশক্তি ও কর্মসংস্থান, দ্বিপাক্ষিক অর্থনৈতিক এবং বাণিজ্যিক সম্পর্ক উন্নয়ন, বিনিয়োগ ও শিল্প, বিদ্যুৎ এবং জ্বালানি, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মূলত এ খাত গুলোতেই তারা বিনিয়োগ করবে।

আজ বুধবার (১২ ফেব্রুয়ারি) এ ব্যাপারে দুই দেশের মাঝে বিস্তারিত আলোচনা সম্পন্ন হবে।

এছাড়াও একটি বিনিয়োগ সমর্থন তহবিল ও পোর্টফোলিও বিনিয়োগ তহবিল গঠনে বিনিয়োগ করতে চায় সৌদি। এতোমধ্যেই  প্রকল্পের সারসংক্ষেপ সৌদি সরকারের কাছে পাঠিয়েছে ইআরডি।

আরও পড়ুন : বেড়ে চলেছে রাজস্ব আদায়ে ঘাটতি

এ ব্যাপারে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ জানান, সৌদি সহ সকল প্রকার উন্নয়ন মূলক দেশগুলোই বাংলাদেশে বিনিয়োগ করার জন্য তৎপর হয়ে আছে। বর্তমানে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থতা অনেকটাই শক্ত। গেল বছর প্রধানমন্ত্রী সৌদি আরব সফরে গিয়েছিলেন।

সেখানে বাংলাদেশে বিনিয়োগের ব্যাপারে দুই দেশের মধ্যে  আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রীর এই উদ্যোগের কারণেই  বিভিন্ন খাতে সৌদির বিশাল বিনিয়োগের আশা  করছি। কিন্তু এর আগে শুধু বাংলাদেশ-সৌদি আরবের মধ্যে সরকারি পর্যায়ে জেসি বৈঠক অনুষ্ঠিত হয়। এবার সরকারি পর্যায়ে পাশাপাশি সৌদি বিনিয়োগকারীদের সাথেও বৈঠক হবে।

আনন্দনাজার/ এইচ এস কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ

সংবাদটি শেয়ার করুন