শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

জেমিনি সি ফুডের শেয়ার দরের তদন্তে কমিটি

জেমিনি সি ফুডের শেয়ার দরের তদন্তে কমিটি

জেমিনি সি ফুডের শেয়ারের লেনদেনের ক্ষেত্রে অস্বাভাবিক শেয়ার দর বৃদ্ধি সহ এর গতিবিধি খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গঠিত কমিটিকে আদেশ জারি হওয়ার ২০ কার্যদিবসের মধ্যে এ সংক্রান্ত তদন্ত প্রতিবেদন কমিশনে দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

গঠিত তদন্ত কমিটির সদস্যরা হলেন- বিএসইসির অতিরিক্ত পরিচালক মোহাম্মদ রকিবুর রহমান ও সহকারী পরিচালক ফয়সাল ইসলাম। গত মঙ্গলবার এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

সস্প্রতি জেমিনি সি ফুডের শেয়ারের দর অস্বাভাবিক হারে বাড়ে। এর পেছনে কোনো কারসাজি চক্র জড়িত রয়েছে কিনা তা খতিয়ে দেখার দাবি জানায় বিনিয়োগকারীরা। এরই ধারায় কোম্পানিটির সার্বিক বিষয় খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে বিএসইসি। একইসঙ্গে এ বিষয়টি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে (সিএসই) অবহিত করা হয়েছে। পাশাপাশি বিষয়টি সব ব্রোকার ও মার্চেন্ট ব্যাংকারদের অবহিত করতে বলা হয়েছে।

ওই আদেশে বলা হয়, বিএসইসি জেমিনি সি ফুডের শেয়ারের অস্বাভাবিক দর ও গতিবিধি পর্যবেক্ষণ করেছে। কমিশন মনে করে, এ বিষয়টি জনস্বার্থে তদন্ত করা প্রয়োজন। তদন্তে কোম্পানিটির সাম্প্রতিক অনিরীক্ষিত এবং নিরীক্ষিত আর্থিক বিবৃতি পর্যালোচনা, বাজার কারসাজির প্রচেষ্টা চিহ্নিত করা, ইনসাইডার ট্রেডিং সনাক্ত করা এবং অন্যান্য অসদাচরণ বা প্রতারণামূলক কার্যকলাপ হয়েছে কিনা তা খতিয়ে দেখা হবে। তদন্ত কর্মকর্তারা এ আদেশ জারির ২০ কার্যদিবসের মধ্যে বিএসইসতে প্রতিবেদন দাখিল করতে হবে।

আরও পড়ুনঃ  বকেয়া পরিশোধে পিককের অনীহা

ডিএসইর সূত্রে জানা যায়, চলতি বছরের ২ জানুয়ারি জেমিনি সি ফুডের শেয়ারের দর ছিল ২৮৮ দশমিক ৮০ টাকা। দেড় মাস ব্যবধান বা ১৬ ফেব্রুয়ারি কোম্পানিটির শেয়ারের দর দাঁড়ায় ৪৩৩ দশমিক ৯০ টাকায়। এরপর গত ৮ মার্চে শেয়ারটির দর কমে ৩৫৯ দশমিক ৯০ টাকায় নামে। কিন্তু এরপর কোম্পানিটির শেয়ার ফের বাড়তে থাকে। এরই ধারায় গত মঙ্গলবার কোম্পানিটির শেয়ারের দর দাঁড়ায় ৪৯৭ দশমিক ৫০ টাকা।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন