শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আমদানি বাড়িয়ে চালের বাজার নিয়ন্ত্রণ

আমদানি বাড়িয়ে চালের বাজার নিয়ন্ত্রণ
  • এলসির সময় বৃদ্ধি করে বিজ্ঞপ্তি জারি
  • বাড়বে চালের সরবরাহ, কমবে দাম

বেসরকারি পর্যায়ে চাল আমদানির জন্য বরাদ্দ পাওয়া প্রতিষ্ঠানগুলোর জন্য এলসি (লেটার অব ক্রেডিট) খোলার সময় বৃদ্ধি করেছে সরকার। আগামী ২৯ সেপ্টেম্বর পর্যন্ত সময় বাড়িয়ে সম্প্রতি খাদ্য মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ফলে চাল আমদানির পরিমাণ বাড়ার আশঙ্কা করছেন বিশ্লেষকরা ।

খাদ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (বৈদেশিক সংগ্রহ) মুহাম্মদ মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নির্ধারিত কয়েকটি স্মারক নম্বর উল্লেখ করে বলা হয়, বেসরকারিভাবে নন-বাসমতি সিদ্ধ চাল ও আতপ চাল আমদানির জন্য বরাদ্দপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর অনুকূলে বরাদ্দ করা চাল আমদানির লক্ষ্যে এলসি খোলার সময়সীমা চাল আমদানির স্বার্থে আগামী ২৯ সেপ্টেম্বর পর্যন্ত নির্দেশক্রমে বৃদ্ধি করা হলো।

চালের দামের ঊর্ধ্বগতি রোধে প্রথম দফায় গত ৩০ জুন বেসরকারিভাবে চার লাখ নয় হাজার টন সেদ্ধ ও আতপ চাল আমদানির জন্য ৯৫টি প্রতিষ্ঠানকে অনুমতি দেওয়া হয়েছিল। এরপর গত ৪ জুলাই দ্বিতীয় দফায় ১২৫টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৪৬ হাজার টন এবং তৃতীয় দফায় গত ৭ জুলাই ৬২টি প্রতিষ্ঠানকে ১ লাখ ৮২ হাজার টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য অনুমতি দেওয়া হয়েছিল। এরপর আরও কয়েক দফায় বেসরকারিভাবে চাল আমদানির অনুমতি দেওয়া হয়।

তবে অনেক প্রতিষ্ঠান নির্দিষ্টসময়ের মধ্যে এলসি করতে না পারায় আমদানি কিছুটা ব্যাহত হয়েছিল। যে কারণে টার্গেট করা আমদানির লক্ষ পূরণ হয় নি। প্রতিষ্ঠান কর্তৃপক্ষ বলছে, এলসির সময় বৃদ্ধির ফলে এতোদিন যে প্রতিকূলতাগুলো ছিল তা কাটিয়ে উঠতে পারবো এবং নিজ নিজ বরাদ্দ অনুযায়ী চাল আমদানি করে বাজারকে সহযোগিতা করতে পারবো।

আরও পড়ুনঃ  স্বস্তিতে বিনিয়োগকারীরা

বিশেষজ্ঞরা সময় বৃদ্ধির এ সিন্ধান্তকে সাধুবাদ জানিয়ে বলছেন, এই এলসি জটিলতার ফলে আটকে থাকা আমদানিগুলো সম্পূর্ণ হবে। বাজারে চালের ওপর দাম বৃদ্ধির যে প্রভাব সেটা অল্প হলেও হ্রাস পাবে। অর্থাৎ একদিকে যেমন চালের দামের ওপর নিয়ন্ত্রণ থাকবে, তেমনি বাড়বে চালের আমদানিও।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন