শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রায়ালকার্গোর পণ্য খালাস মোংলায়

ট্রায়ালকার্গোর পণ্য খালাস মোংলায়

ভারত-বাংলাদেশের ট্রানজিটের প্রথম জাহাজ

  • চারটির মধ্যে প্রথমটি এলো কলকাতা বন্দর থেকে

ভারতের প্রথম ট্রায়াল কার্গো জাহাজ মোংলা বন্দরে এসে পৌঁছেছে। বাংলাদেশ-ভারত প্রোটোকল রুটে অভ্যন্তরীণ জলপথ ব্যবহার করে ব্যবসায়িক গতি বাড়ানোর অংশ হিসেবে চারটি ট্রায়াল রানের প্রথম জাহাজ “এম ভি রিশাদ রাইহান” গতহ রবিবার বন্দরের ত্রিমোহনা নালায় এসে নোঙর করে।

গতকাল সোমবার বেলা ১১টায় বন্দরের ৯ নম্বর জেটিতে আনুষ্ঠানিক পণ্য খালাস শুরু হয়। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় দূতাবাসের হাই কমিশনার প্রনয় কুমার বর্মা ছাড়াও বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, “গত ১ আগস্ট রিশাদ রাইহান নামে জাহাজটি ভারতের কোলকাতা বন্দর থেকে দুই ধরনের মেশিনারি পণ্য নিয়ে জাহাজটি ছেড়ে আসে। এর মধ্যে দিয়ে চারটি ট্রায়াল রানের প্রথমটি শুরু করেছে ভারতের কলকাতা বন্দর। তারই ধারাবাহিকতায় প্রথম ট্রায়াল জাহাজ বাংলাদেশি পতাকাবাহী এম.ভি রিশাদ রাইহান মোংলায় এসে পৌঁছায়।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট জেসি শিপিং এজেন্টের খুলনার ব্যবস্থাপক প্রদীপ কুমার দাশ বলেন, মোংলা-তামাবিল এবং মোংলা-বিবিরবাজার (কুমিল্লার স্থলবন্দর) রুটে ট্রায়ালের জন্য ট্রানজিট কার্গো জাহাজটি বর্তমানে মোংলা বন্দরে অবস্থান করেছে। এর মধ্যে বাংলাদেশ ভারতের মধ্যে পণ্য আমদানি রপ্তানির ট্রায়াল কার্যক্রম শুরু হয়েছে।

মার্কস লাইনের দুইটি কন্টেইনারের মধ্যে একটিতে ইলেক্ট্রোস্টিল কাস্টিংস লিমিটেডের ৭০ প্যাকেজের ১৬.৩৮ টন লোহার পাইপ এবং বিবিরবাজার-শ্রীমন্তপুর সীমান্ত পয়েন্ট ব্যবহার করে আসামের জন্য ও আরেকটি কনটেইনারে ২৪৯ প্যাকেজে ৮.৫ টন প্রিফোম নিয়ে জাহাজটি মোংলা বন্দরে এসে পৌঁছায়।

আরও পড়ুনঃ  স্বস্তিতে বিনিয়োগকারীরা

মোংলা বন্দর কর্তৃপক্ষ সূত্র জানায়, বাংলাদেশ-ভারত প্রোটোকল রুটে অভ্যন্তরীণ জলপথ ব্যবহার করে ব্যবসায়িক গতি বাড়ানোর লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এ কার্যক্রম দু’দেশের অর্থনীতি এবং দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে আরও ইতিবাচক প্রভাব ফেলবে।

ভারত থেকে পণ্য পরিবহনের জন্য মোংলা বন্দর ব্যবহার সংক্রান্ত একটি চুক্তি এবং স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি দুই দেশের মধ্যে স্বাক্ষরিত হয়েছে। এ বছরের মার্চে অনুষ্ঠিত ১৩তম ভারত-বাংলাদেশ জয়েন্ট গ্রুপ অব কাস্টমস (জেএসসি) বৈঠকের পর ট্রায়াল রান পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়। তারই প্রথম ট্রায়াল জাহাজ মোংলা বন্দরে এসেছে।

মোংলা বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা ও ভারতের সহকারী হাইকমিশনার ইনডার জিৎ সাগরসহ তার সফরসঙ্গী সংশ্লিষ্ট ভারতীয় কর্মকর্তারা ছাড়াও বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা মোংলা বন্দর জেটিতে উপস্থিত থেকে এর শুভ উদ্বোধন করবেন।

স্থানীয় জ্যাক শিপিং এজেন্ট ও সুইফট লজিস্টিক সার্ভিসিং লি. সিঅ্যান্ডএফ-এর মাধ্যমে পণ্যগুলো খালাস হবে। প্রথমে মোংলা-তামাবিল এবং মোংলা-বিবিরবাজার (কুমিল্লা স্থলবন্দর) রুটে ট্রায়ালের পণ্য খালাসের জন্য ট্রানজিট কার্গোটি বর্তমানে মোংলা বন্দরে ৯ নম্বর জেটিতে অবস্থান করছে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন