শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
অকটেনে কারচুপি...

করিম অ্যান্ড সন্স ফিলিং স্টেশনকে অর্থদণ্ড

করিম অ্যান্ড সন্স ফিলিং স্টেশনকে অর্থদণ্ড

বাড়তি দাম নিয়েও কারচুপি করে ওজনে কম দিচ্ছে অকটেন। একই সঙ্গে বেশি দামে জ্বালানি তেল বিক্রি করতে নির্ধারিত সময়ের আগেই ফিলিং স্টেশন বন্ধ রাখা হয়েছে। এসব অপরাধে করিম অ্যান্ড সন্স ফিলিং স্টেশনকে ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

গতকাল শনিবার রাজধানীর মতিঝিলে অভিযান চালিয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর তাদের এ জরিমানা করে। অভিযান পরিচালনা করেন ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান মো. আব্দুল জব্বার মণ্ডল, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাগফুর রহমান ও সহকারী পরিচালক মাহমুদা আক্তার।

আব্দুল জব্বার মণ্ডল বলেন, মতিঝিল করিম অ্যান্ড সন্স ফিলিং স্টেশনের ২টি ডিসপেনসিং ইউনিট অকটেন পরিমাপক যন্ত্রে কারচুপির প্রমাণ মিলে। তাদের ১টি ডিসপেনসিং ইউনিটে প্রতি ৫ লিটার অকটেনে ৫৪০ মিলিলিটার ও অপরটিতে ৪৯০ মিলিলিটার অকটেন কম দিচ্ছে। অকটেন ডিসপেনসিং ইউনিটে (অকটেন পরিমাপক যন্ত্রে) কারচুপি, ওজনে কম দেওয়া এবং বর্ধিত দামে অকটেন, ডিজেল বিক্রির উদ্দেশ্যে গত শুক্রবার রাত ১২টার আগেই ফিলিং স্টেশন বন্ধ রাখে তারা। এসব অপরাধে প্রতিষ্ঠানটিকে ২ লাখ ৫০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। একই সঙ্গে ডিসপেনসিং ইউনিট ২টি থেকে অকটেন বিক্রি জনস্বার্থে সাময়িকভাবে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। তবে স্বেচ্ছায় দোষ স্বীকার করে জরিমানা দেওয়া এবং সবার উপস্থিতিতে ডিসপেনসিং ইউনিট ২টি কারেকশন করাসহ ভবিষ্যতে এ ধরনের কার্যক্রম থেকে বিরত থাকবেন মর্মে অঙ্গীকার করে পাম্প কর্তৃপক্ষ।

এর আগে রমনা ফিলিং স্টেশনে তদারকি করে মেয়াদোত্তীর্ণ ট্রেড লাইসেন্স পাওয়া গেলেও বিস্ফোরক পরিদপ্তর, ফায়ার সার্ভিসসহ অন্যান্য প্রয়োজনীয় লাইসেন্স দেখাতে ব্যর্থ হয় তারা। ফিলিং স্টেশনটিতে ২৭ হাজার ৬২৩ লিটার অকটেন বর্তমান মজুত পাওয়া গেলেও বিনা নোটিশে গত শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে ফিলিং স্টেশনটি বন্ধ রাখার প্রমাণ পাওয়া যায়। প্রতিষ্ঠানটির প্রবেশ দ্বারে ‘ভিআইপি চলাচলে নিরাপত্তার স্বার্থে সাময়িকভাবে তেল বিক্রয় বন্ধ’ লেখা টানানোর প্রমাণ পাওয়া যায়। সত্যি সত্যি কোন ভিআইপি চলাচল করেছেন কি না এবং সরকারের কোনো সংস্থা থেকে প্রতিষ্ঠানটিকে এ ধরনের অনুরোধ বা নির্দেশনা দেওয়া হয়েছে কি না, সে ব্যাপারে কোনো সদুত্তর দিতে পারেনি তারা। প্রয়োজনীয় কাগজপত্রসহ বিষয়গুলোর ব্যাখ্যা দেওয়ার জন্য আজ (রোববার) সকাল সাড়ে ৯টায় অধিদপ্তরের প্রধান কার্যালয়ে সশরীরে উপস্থিত হতে পাম্প কর্তৃপক্ষতে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ  লেনদেনের শীর্ষে বেক্সিমকো ফার্মা

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন