শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আইপিও কমলে সেকেন্ডারিতে বিনিয়োগ বাড়বে

আইপিও কমলে সেকেন্ডারিতে বিনিয়োগ বাড়বে

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) কমলে সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ বাড়বে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ হেলাল উদ্দিন। একই সঙ্গে বলেন, কালো টাকার বিনিয়োগ সুবিধায় মনস্তাত্ত্বিক প্রভাব পড়ে। গতকাল মঙ্গলবার বিআইসিএমের উদ্যোগে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর ‘বাজেট ২০২২-২৩ ইমপ্লিকেশনস ফর দ্য ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক সেমিনারে তিনি একথা বলেন।

অপ্রদশিত অর্থ বা কালো টাকা পুঁজিবাজারে বিনিয়োগ প্রসঙ্গে হেলাল উদ্দিন বলেন, কালো টাকা কখনোই পুঁজিবাজারে উল্লেখযোগ্য বিনিয়োগ করা হয় নাই। তবে এই টাকা বিনিয়োগের সুযোগ দিলে মনস্তাত্ত্বিক প্রভাব ফেলবে। সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ বাড়ানোর প্রসঙ্গে তিনি বলেন, পুঁজিবাজারের চলমান অবস্থায় প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) বা সাপ্লাই লেভেল কমাতে হবে। আইপিও যদি কমানো হয়েছে, এ খবর জড়িয়ে গেলে সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ বাড়বে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমান বলেন, এবারের বাজেটে দেশের পুঁজিবাজারের প্রতি সরকার নজর কম দিয়েছে। আমরা যে পরিমাণ প্রত্যাশা করেছিলাম সে প্রত্যাশা দেখতে পাইনি।

করোনার ধকল থেকে এখনো বেড়িয়ে আসতে পারিনি, এছাড়াও রাশিয়া ইউক্রেন যুদ্ধে বিশ্ব অর্থনীতিতে অস্থিরতা রয়েছে মন্তব্যে করে ইউনুসুর রহমান বলনে, প্রতিবারেই জ্বালানি, কৃষি সহ বিভিন্ন খাতে সরকারকে বিপুল পরিমাণ ভর্তুকি দিয়ে থাকে। এবারেও দিয়েছে। তবে সরকারের এই ভর্তুকি বেলায় কেন জানি, পুঁজিবাজারের প্রতি গুরুত্ব কম পায়।

অনুষ্ঠানটিতে সভাপতি বিআইসিএমের নির্বাহী প্রসিডেন্ট ড. মাহমুদা আক্তার বলেন, আধুনিক বাজার অর্থনীতিতে দক্ষ ব্যক্তি-খাতের এই ধারাগুলির বিকাশ পুঁজিবাজারের অগ্রগতি এবং অর্জনের একটি প্রধান নির্ধারক। দীর্ঘমেয়াদে উদোক্তাবান্ধব এবং ব্যবসা-বান্ধব অর্থায়নের জন্য পুঁজিবাজার গুরুত্ব বহন করে। আমাদের মত উদীয়মান অর্থনীতির দেশে দীর্ঘমেয়াদি উন্নয়ন-অর্থায়নের সহায়ক হিসেবে পুঁজিবাজার একটি বিশেষ স্থান অধিকার করে।

আরও পড়ুনঃ  বেসরকারি খাতে বেড়েছে ঋণ প্রবৃদ্ধি

অনুষ্ঠানটির মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইসিএমের রিসার্চ কনসালটেন্ট সুবর্ন বড়ুয়া ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগি অধ্যাপক সজিব হোসাইন। আলোচক হিসেবে ছিলেন চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, স্নেহাসিস মাহমুদ অ্যান্ড কোং এর পার্টনার স্নেহাসিস বড়ুয়া ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) সভাপতি জিয়াউর রহমান।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন