শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

এসি-ননএসি বাস তৈরির ধুম

এসি-ননএসি বাস তৈরির ধুম

পদ্মা সেতুতে চলাচল-

  • বিনিয়োগ ৩০০ কোটি টাকা

গৌরবের পদ্মা সেতু ঘিরে দক্ষিণের জেলা শরীয়তপুরবাসীর মধ্যে নতুন উদ্যম দেখা গেছে। পরিবহনখাতে জোয়ার বইতে শুরু করেছে। সেতুতে চলাচলের জন্য ইতোমধ্যে বাস তৈরির ধুম পড়েছে। বিনিয়োগ হচ্ছে প্রায় ৩০০ কোটি টাকা। সেতুর সঙ্গে তাল মিলিয়ে নতুন উচ্চতায় যাবে পরিবহনখাত। এরইমধ্যে জেলার চারটি কোম্পানির দুই শতাধিক এসি-ননএসি বাস প্রস্তুত করতে দিন রাত কাজ করে যাচ্ছেন শ্রমিকরা।

ভলভো, আইচার, অশোক লিলেন্ড, টাটা গাড়ির (বাস) চেসিস কেনা হয়েছে। সেতু খুলে দেয়ার দিনে পরিবহনে নতুন গাড়ির বহর যোগ করতে শরীয়তপুর, মাদারীপুরসহ ঢাকা, সাভার বিভিন্ন জায়গায় শ্রমিকরা ব্যস্ত সময় পার করছেন। যাত্রীদের আধুনিক সেবা নিশ্চিত করতে শরীয়তপুর সুপার সার্ভিস প্রাইভেট কোম্পানি, শরীয়তপুর পদ্মা ট্রাভেলস, শরীয়তপুর পরিবহন ও গ্লোরি এক্সপ্রেসসহ আরও অনেক কোম্পানিই এ খাতে নতুনভাবে প্রায় ৩০০ কোটি টাকা বিনিয়োগ করছেন।

শরীয়তপুর থেকে ঢাকার গুলিস্তান, কমলাপুর, সায়েদাবাদ, ভুলতা, গাউছিয়া ও নারায়ণগঞ্জে বাসগুলো চলাচল করবে। মূলত জেলার বাসিন্দারা নৌপথ দিয়ে ঢাকায় যাতায়াত করেন। পদ্মা সেতু চালুর খবরে শরীয়তপুর সড়ক পরিবহন মালিক গ্রুপ ঢাকা ও নারায়ণগঞ্জে সরাসরি বাস চালানোর উদ্যোগ নেন। ব্যবসায়ীরাও এ জন্য নতুন গাড়ি প্রস্তুত করছেন।

শরীয়তপুর সড়ক পরিবহন মালিক গ্রুপ ও পরিবহন ব্যবসায়ীরা বলছেন, শরীয়তপুর ঢাকার খুব কাছের জেলা হলেও পদ্মা নদী ও সড়কের বেহাল দশার কারণে যাতায়াত ব্যবস্থা ছিল অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও সময় সাপেক্ষ। তাই পদ্মা সেতুর উদ্বোধনকে ঘিরে নতুন করে জেগে উঠেছে প্রায় ভগ্নদশায় থাকা শরীয়তপুরের পরিবহন খাত।

আরও পড়ুনঃ  ফ্লাইট বাড়িয়েছে নভোএয়ার

শরীয়তপুর সুপার সার্ভিস প্রাইভেট কোম্পানি নামের একটি প্রতিষ্ঠান খুলে সড়ক পরিবহন মালিক গ্রুপ ৫০টি নতুন বাস তৈরি করছে। এছাড়া পদ্মা ট্রাভেলস, শরীয়তপুর পরিবহন ও গ্লোরি পরিবহন ঢাকার সঙ্গে বাস চালানোর প্রস্তুতি নিচ্ছে। প্রতিটি কোম্পানি নতুন বাস আনার পরিকল্পনা করছে। তাদের মধ্যে পদ্মা ট্রাভেলস ও শরীয়তপুর পরিবহনের কয়েকটি বাস এরই মধ্যে ঢাকা থেকে মুন্সিগঞ্জের শিমুলিয়া পর্যন্ত চলাচল করছে। কোম্পানিগুলো প্রাথমিকভাবে ৩০০টি বাস প্রস্তুত করছে। যার একেকটিতে খরচ পড়ছে ৮০ লাখ থেকে ৯০ লাখ টাকা। গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের মালিকরা বলছেন, পদ্মা সেতু ঘিরে ঢাকায় নতুন বাস চালাতে পরিবহন মালিকরা তাদের কাছ থেকে ইঞ্জিনসহ চেসিস কিনছেন। কেউ নগদে, আবার কেউ কিস্তিতে নিচ্ছেন। ভালো সাজসজ্জার পাশাপাশি বডি বানিয়ে নিচ্ছেন। যাত্রীরা নতুন সেতু দিয়ে আধুনিক বাসে আরামদায়কভাবে যাতায়াত করতে পারবেন।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন