সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

গাংনীতে অবৈধ ইটভাটা স্থাপনের প্রতিবাদে স্মারকলিপি

গাংনীতে অবৈধ ইটভাটা স্থাপনের প্রতিবাদে স্মারকলিপি

মেহেরপুরের গাংনীতে অবৈধভাবে ইটভাটা স্থাপনের প্রতিবাদে স্মারকলিপি প্রদান করেছেন গাংনী পৌর বাসিন্দারা। গতকাল সোমবার দুপুরে উপজেলা পরিষদ চত্বরে উপজেলা নির্বাহি অফিসার ও কৃষি অফিসারের নিকট এ স্মারক লিপি প্রদান করা হয়।

জানা যায়, গাংনী পৌর এলাকায় গাংনী মৌজার বোয়ালীয়া মাঠে শতাধিক একর জমি চাষাবাদ করে জীবিকা নির্বাহ করে কয়েকশো পরিবার। এ তিন বা চার ফসলি জমিতে একটি স্বার্থান্বেষষী মহল ইটভাটা স্থাপনের জন্য প্রস্তুত করছেন। এখানে ইটভাটা প্রস্তত করা হলে পরিবেশ মারাত্মক বিপর্যয় হবে একই সঙ্গে পার্শবর্তী আবাদি জমির আবাদ নষ্ট হবে বলে জানান স্থানীয়রা।

গাংনী উপজেলা কৃষি অফিসার লাভলী খাতুন বলেন, আমার বরারবর একটি আবেদন দিয়েছেন এলাকাবাসী। আবেদনটি গ্রহণ করেঠি এবং একটি কমিটি গঠন করা হয়েছে। তদন্তকরে তিনদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী খানম জানান, বেশ কিছু লোকজন আমাকে একটি আবেদন দিয়েছেন আমি তাদের আবেদনটি গ্রহণ করেছি। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

এসময় গাংনী উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক বলেন, জনগনের ক্ষতি করে কেউ ইটভাটা স্থাপন করতে পারবেনা। আমরা জনগনের পক্ষে। তাছাড়া ইটভাটার কালো ধুয়ার ফলে পরিবেশ ও পার্শবর্তী জমির ফসল নষ্ট হয়। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিষয়টি গুরুত্বদিয়ে দেখা হবে। আবেদনকারিদের সাথে একাত্বতা ঘোষনা করেন গাংনী পৗর মেয়র আহম্মেদ আলী। তিনি বলেন, কৃষি জমি নষ্ট করে কাউকেই ইটভাটা গড়ে তুলতে দেয়া হবেনা।

আরও পড়ুনঃ  মোংলাবন্দরে নিজস্ব মোবাইল হারবার ক্রেনের ব্যবহার শুরু

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন