শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

মধ্যরাতে বাজারে গেলেই গ্রেপ্তার!

মধ্যরাতে বাজারে গেলেই গ্রেপ্তার

মিরসরাইয়ে সমন্বয় সভার সিদ্ধান্ত

  • রাত ৯টার পর বন্ধ থাকবে ব্যবসা প্রতিষ্ঠান
  • কার্যকর হবে ১ জুন
  • সিদ্ধান্তে ক্ষুব্ধ ব্যবসায়ীরা

আইনশৃঙ্খলা পরিস্থিতি, মাদক নির্মূলে রাত ৯টার পর উপজেলার বিভিন্ন বাজারের দোকানগুলো বন্ধ রাখতে হবে। রাত ১২টার পর কোনো ব্যক্তিকে জরুরি প্রয়োজন ছাড়া বাজারে দেখা গেলে তাকে গ্রেপ্তার করা হবে

লাবিব আব্দুল্লাহ, সহকারি পুলিশ সুপার

মিরসরাই উপজেলার ছোট বড় সকল বাজারে ফার্মেসী ব্যাতীত রাত ৯টার পর সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল সোমবার দুপরে উপজেলা অডিটোরিয়ামে মাসিক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এম আলা উদ্দিনের সভাপতিত্বে ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমানের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন সহকারি পুলিশ সুপার (মিরসরাই সার্কেল) লাবিব আব্দুল্লাহ, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এসএমএন জামিউল হিকমা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরীসহ বিভিন্ন দপ্তরের অফিসার ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ।

সভায় গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য ইউপি চেয়ারম্যানদের উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। এর আগে একইদিন সকালে উপজেলা কৃষি অফিসারের কার্যালয় উদ্বোধনী অনুষ্ঠানে সাবেক মন্ত্রী, মিরসরাইয়ের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন রাত ৯টার পর সব বাজারের দোকানগুলো বন্ধ রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।

সমন্বয় সভায় সহকারি পুলিশ সুপার লাবিব আব্দুল্লাহ তার বক্তব্যে বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি, মাদক নির্মূলে রাত ৯টার পর উপজেলার বিভিন্ন বাজারের দোকানগুলো বন্ধ রাখতে হবে। রাত ১২টার পর কোনো ব্যক্তিকে জরুরি প্রয়োজন ছাড়া বাজারে দেখা গেলে তাকে গ্রেপ্তার করা হবে। তিনি আরো বলেন, আমরা রাতে ডিউটি করতে গেলে দেখতে পাই ছোট একটি ফল দোকান ও অথবা ছোট একটি চা দোকান খোলা রেখে বসে আছে। কোনো ক্রেতা চোখে পড়েনা, তাহলে তারা এতো রাতে কি করে? হয়তো মাদক ব্যবসা করে, নয়তো অপরাধীদের পুলিশের টহলের তথ্য দিয়ে দেয়।

আরও পড়ুনঃ  ব্লক মার্কেটে ৩৯ কোটি টাকার লেনদেন

রাত ৯টার মধ্যে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়ে বারইয়ারহাট পৌরসভার মেয়র রেজাউল করিম খোকন তাঁর ফেইসবুক ওয়ালে লেখেন, আজকে উপজেলা পরিষদের মাসিক সভায়, ‘আগামী ১/৬/২২ খ্রি. তারিখ থেকে মিরসরাইয়ের সকল বাজারে রাত ৯টায় দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য বাজার কমিটিকে অনুরোধ করা হলো। সিদ্ধান্ত অমান্যকারীকে আইনের আওতায় আনা হবে।’

এদিকে রাত ৯টার পর দোকান বন্ধ রাখার ঘোষণায় ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যবসায়ী বলেন, এটা কেমন সিদ্ধান্ত? কোনো ধরনের আলোচনা ছাড়া, নির্দিষ্ট কোনো কারণ ছাড়া রাত ৯টার পর ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখা এটা মানা যায় না।

উপজেলার মিঠাছড়া বাজারের ব্যবসায়ী ছলিম উদ্দিন বলেন, এখন এশার নামাজ শেষ করে মসজিদ থেকে দোকানে আসতে রাত ৯টা হয়ে যায়। এরপর দোকানে হিসাব-নিকাশ করা, তারপর সব গুছিয়ে বন্ধ করতে ১০টা পর্যন্ত লাগবে। আমি মনে করি প্রশাসন যদি অপরাধ কমাতে এমন সিদ্ধান্ত নিয়ে থাকে তাহলে সময় ১০টা পর্যন্ত বাড়িয়ে দেওয়া হোক।

বারইয়ারহাট বাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক হেদায়েত উল্লাহ বলেন, রাত ৯টার মধ্যে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়টি আমি শুনেছি। তবে প্রশাসনের পক্ষ থেকে এখনো কোনো নির্দেশনা আসেনি। আমার মনে হয়, ব্যবসায়ীদের সাথে আলোচনা করে রাত ৯টার পরিবর্তে ১০টা পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত হলে ভালো হবে।
মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান বলেন, অপরাধ প্রবণতা কমানোর জন্য রাত ৯টার পর উপজেলার সব বাজারের দোকানগুলো বন্ধ রাখতে সমন্বয় সভায় আলোচনা করা হয়েছে। দুই পৌরসভার মেয়র, ১৬ ইউনিয়নের চেয়ারম্যান, বাজার কমিটির সভাপতি, সম্পাদকদের সঙ্গে আলোচনা করে আগামী ১ জুন থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে।

আরও পড়ুনঃ  বুস্টারের আওতায় আসছে আজ ৭৫ লাখ মানুষ

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন