শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ান নিষেধাজ্ঞায় বাইডেন-ট্রাম্প

রাশিয়ান নিষেধাজ্ঞায় বাইডেন-ট্রাম্প
  • আছে মৃতব্যক্তির নামও

ইউক্রেন ‍যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার ওপর একের পর এক পশ্চিমা নিষেধাজ্ঞার পর এবার পাল্টা নিষেধাজ্ঞা দিচ্ছে রাশিয়া। রাশিয়া প্রবেশে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনসহ ৯৬৩ মার্কিনির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো। নতুন নিষেধাজ্ঞার ফলে অনির্দিষ্টকালের জন্য তারা রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। গত শনিবার নিষেধাজ্ঞা আরোপ করা ব্যক্তিদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে রাশিয়া।

তালিকায় মার্কিন সিনেটরদের পাশাপাশি প্রতিনিধি পরিষদের সদস্য, সাবেক ও বর্তমান সরকারের কর্মকর্তা, সাংবাদিক, সামরিক ব্যক্তি, আইনজীবী এবং সিইও রয়েছেন। তবে রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞার মধ্যে মৃত ব্যক্তিদেরও নাম এসেছে। অ্যারিজোনার দীর্ঘদিনের সাবেক সিনেটের জন ম্যাককেইন এবং প্রতিরক্ষা গোয়েন্দা বিভাগের উপ-পরিচালক মেলিসা ড্রিসকো আছেন। এদের দু’জনই ২০১৮ সালে মারা গেছেন।

ভ্রমণ নিষেধাজ্ঞা থেকে বাদ যাননি হলিউডের অভিনেতা মরগান ফ্রিম্যান ও চলচ্চিত্র নির্মাতা ও অভিনেতা রব রেইনার। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার সরকারের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দেশটিতে প্রবেশ করতে পারবেন না।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছে রাশিয়া। এর বিরুদ্ধে অবস্থান নিয়ে ইউক্রেনকে সহায়তা করে আসছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের দেশগুলো।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  আর্থিক খাতে নৈতিকতার বিকল্প নেই

সংবাদটি শেয়ার করুন