শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বপনে নয়, রোপনে বেশি লাভ

বপনে নয়, রোপনে বেশি লাভ

পাট চাষ–

আদিকাল থেকে কৃষকরা পাট চাষের জন্য জমি তৈরি করে তাতে বীজ (বপন) ছিটিয়েই পাটচাষ করে আসছেন। বপনের পরিবর্তে আমন ধান রোপন পদ্ধতির আদলে পাটচাষ করছেন জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার রতনপুর গ্রামের কৃষক আব্দুল খালেক প্রামানিক। উপজেলা কৃষি অফিস ওই কৃষকের এমন উদ্যোগকে সহায়তা করছেন।

পাটবীজ বপনের বদলে রোপন করছেন কেন এমন প্রশ্নে কৃষক খালেক বলেন, এভাবে পাটচাষ করতে কেউ আমাকে বলেনি বা কোথাও দেখিনি নিজের ইচ্ছাতেই করছি। রোপা আমনের চারার ন্যায় বীজতলায় পাট বীজ থেকে আগে চারা তৈরী করেন তিনি। জমিতে পানি দিয়ে হালচাষ করে অত:পর বীজতলা থেকে পাটগাছের চারা তুলতে জমিতে রোপন করেন। তিনি আরও জানান, এভাবে পাটচাষ করলে খরচ বেশি লাগলেও জমিতে আগাছা কম হচ্ছে। নিড়ানির জন্য শ্রমিক কম লাগার পাশাপাশি ফলনও ভালো হবে বলে মনে হচ্ছে। পরীক্ষামুলকভাবে চলতি বছর প্রায় ৪ বিঘা জমিতে প্রায় ১০ হাজার টাকা খরচ করে দেশি জাতের পাটচাষ করছেন। ফলাফল ভালো হলে পরের বছর আরও জমিতে এভাবে পাটচাষ করবেন বলেও জানান ওই কৃষক।

পাঁচবিবি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফর রহমান বলেন, যে কোনো ফসলের বীজ বপন করলে কোথাও কম আবার কোথাও বেশি হয়। পক্ষান্তরে নির্দিষ্ট দূরত্বে বীজ রোপন করলে এবং সঠিক পরির্চযা করলে ফলন ভালো হয়। চলতি বছর এ উপজেলায় ১৫ হাজার হেক্টোর জমিতে পাটচাষ হয়েছে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ ও পদোন্নতি প্রক্রিয়া স্বচ্ছ হওয়া বাঞ্ছনীয়

সংবাদটি শেয়ার করুন