শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

অনিয়মকারীদের বিরুদ্ধে ভোক্তা অধিদপ্তরের যুদ্ধ

অনিয়মকারীদের বিরুদ্ধে ভোক্তা অধিদপ্তরের যুদ্ধ

সুযোগ পেলেই দাম বাড়িয়ে বাজারে অস্থিরতা তৈরি করে তাদের বিরুদ্ধে আমাদের সবার যুদ্ধ চলবে বলে জানিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান। একই সঙ্গে বলেন, ভোক্তাদের স্বস্তির জন্য যা যা করার তা করব।

গতকাল শনিবার চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ আয়োজিত রমজান মাসে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ বিষয়ক এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

সভায় এ এইচ এম সফিকুজ্জামান বলেন, আমাদের সবার যুদ্ধ তাদের বিরুদ্ধে যারা তিন টাকার লেবু একই মার্কেটে আট টাকায় বিক্রি করে। তেল মিল গেট থেকে ক্রয় করার পর প্রতিটি পর্যায়ে যারা দাম বাড়িয়ে বিক্রি করে তাদের বিরুদ্ধে। ভোক্তারা যাতে স্বস্তিতে থাকে, সেজন্য আমাদের যা যা করার তা করব।

আমরা সব ব্যবসায়ীদের বিরুদ্ধে নই বলে উল্লেখ করে সফিকুজ্জামান বলেন, যারা অনিয়ম করবে তাদের বিরুদ্ধে আমাদের যুদ্ধ। কোনো ব্যবসায়ী সংগঠন তাদের পক্ষ নেবে না। ব্যবসায়ীরা যদি আজকে আমাদের কাছে প্রতিশ্রুতি দেন তারা নিয়ম মেনে ব্যবসা করবেন, কাল থেকে আমরা বাজারে অভিযানে যাবনা।

রমজান উপলক্ষে ভোগ্যমূল্য ও বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে বাণিজ্য মন্ত্রণালয়ের পূর্ব প্রস্তুতি ছিল জানিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বলেন, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের কারণে উৎপাদন ও সাপ্লাই চেইনে ঘাটতিজনিত কারণে অস্বস্তিকর বাজার পরিস্থিতির সৃষ্টি হয়। ভোক্তা সাধারণ যাতে সহনীয় এবং ন্যায্যমূল্য পণ্য ক্রয় করতে পারেন এ ব্যাপারে ভোক্তা অধিকার থেকে নিয়মিত বাজার মনিটরিং করে যাচ্ছে।

আরও পড়ুনঃ  ডিএসইতে গড়ে দৈনিক লেনদেন কমেছে ১.১৭ শতাংশ

ভোজ্যতেলের বাজারে অস্থিরতা নিয়ে সফিকুজ্জামান বলেন, ভোজ্যতেলের বাজার আমরা অনেক আগে থেকেই ট্র্যাক করছিলাম। প্রতি মাসে দেশে ভোজ্যতেলের চাহিদা দেড় লাখ টন। রমজানে আড়াই থেকে পৌনে তিন লাখ টন লাগে। চাহিদার তুলনায় দেশে ভোজ্যতেল তেল থাকা সত্ত্বেও এর বাজার অস্থির হয়ে যায়। ১৬ মার্চ ডিউটি প্রত্যাহার করার আগেই কারা বাজার অস্থির করেছে তা অনুসন্ধান করেছি আমরা। খুচরা থেকে মিলার সবাই সুযোগ নিয়ে দাম বাড়িয়েছে।

রিফাইনারিগুলোতেও আমরা অভিযান চালিয়েছি। সেখানেও কিছু অনিয়ম পেয়েছি। তবে এখন থেকে তারা আমাদের কথা দিয়েছে উৎপাদন অব্যাহত রাখবে। সাপ্লাই অর্ডারে দাম উল্লেখ থাকবে। এছাড়া এখন থেকে ডিলাররা ছাড়াও মিল গেট থেকে যেকেউ মিলের দামে ভোজ্যতেল কিনতে পারবে। পাশাপাশি আমরা একটি অ্যাপস করছি। যেখানে তেল আমদানি থেকে শুরু করে বিক্রি পর্যন্ত সব তথ্যের লাইভ আপডেট থাকবে।

অনুষ্ঠানে চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম, সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর, পরিচালক এ. কে. এম. আক্তার হোসেন, মো. রকিবুর রহমান (টুটুল), চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অ্যাডমিন অ্যান্ড ফাইন্যান্স) মো. ইকবাল হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন