শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আংকটাডের উপদেষ্টা পরিষদের সদস্য ড. ফাহমিদা খাতুন

জাতিসংঘ বাণিজ্য ও উন্নয়ন সংস্থার (আংকটাড)-এর উৎপাদন সক্ষমতা সূচক (পিসিআই) সংক্রান্ত উচ্চপর্যায়ের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে নিযুক্ত হয়েছেন সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)-এর নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

সিপিডির জয়েন্ট ডিরেক্টর, ডায়ালগ অ্যান্ড আউটরিচ অভ্র ভট্টাচার্যের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই উপদেষ্টা বোর্ড আংকটাডকে উৎপাদন সক্ষমতা-সংশ্লিষ্ট গবেষণা এবং নীতিমালা সংক্রান্ত বিষয়ে পরামর্শ দেবে। এ সমস্ত বিষয়ের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে নীতি কাঠামো ও প্রাতিষ্ঠানিক কাঠামোর সম্প্রসারণ; কৌশলগত উন্নয়ন ও পরিমার্জন; এবং উৎপাদন সক্ষমতা পরিমাপের পদ্ধতিসহ আন্তর্জাতিক মানদণ্ডের উন্নয়ন ও পরিমার্জন। শিক্ষাবিদ, নীতিনির্ধারক, পরিসংখ্যানবিদ এবং সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞদের সঙ্গে সম্মিলিতভাবে ব্যাপক সহযোগিতার মাধ্যমে এ পরিষদ কাজ করবে।

আংকটাড প্রস্তুতকৃত পিসিআই একটি বস্তুনিষ্ঠ কৌশল যা সদস্য রাষ্ট্রগুলোকে নিজ নিজ অগ্রগতি ও অর্জনসমূহ পর্যবেক্ষণে সহায়তা করবে। সেইসাথে সদস্য রাষ্ট্রগুলোর টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি অর্জনের সূচকে নিজেদের অগ্রগতিরও একটি মূল্যায়ন করতে পারবে। এতে করে তাদের বিদ্যমান উৎপাদন সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি সময়ের সাথে সাথে নতুন সক্ষমতা তৈরি হবে।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বিডায় যোগ দিলেন লোকমান হোসেন

সংবাদটি শেয়ার করুন