বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শনাক্ত হলো করোনার নতুন ধরন ‘ডেল্টাক্রন’

সাইপ্রাসে করোনাভাইরাসের নতুন আরেকটি ধরন পাওয়া গেছে। ওমিক্রন ও ডেল্টা ধরনের মিশ্রিত নতুন এই ধরনের নামকরণ করা হয়েছে ‘ডেল্টাক্রন’।

সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানের অধ্যাপক এবং বায়োটেকনোলজি অ্যান্ড মলিকিউলার ভাইরোলজির প্রধান লিওনডিওস কোস্ট্রিকিস সিগমা টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বর্তমানে একই সাথে ওমিক্রন এবং ডেল্টা উভয়ের সংক্রমণ ছড়াচ্ছে। এই দুইটি ধরন নিয়ে গবেষণা করতে গিয়ে দুটোর মিশ্রিত নতুন ধরন পাওয়া গেছে। ডেল্টা জিনোমের মধ্যে অমিক্রন সদৃশ জেনেটিক সাইন থাকায় এই নতুন ধরনের নাম দেয়া হয়েছে ‘ডেল্টাক্রন’।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, গবেষকরা এই ধরনের ২৫টি সংক্রমণের রেকর্ড পেয়েছেন। তাতে দেখা গেছে, কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ব্যক্তিই এই নতুন ধরনে বেশি আক্রান্ত হচ্ছেন।

চলতি মাসের ৭ জানুয়ারি ২৫টি ডেল্টাক্রন সিকুয়েন্স পরীক্ষা করার জন্য আন্তর্জাতিক ডাটাবেইজ সেন্টার জিআইএআইডি-তে পাঠানো হয়।

এ ব্যাপারে অধ্যাপক কোস্ট্রিকিস আরও বলেন , আমরা ডেল্টাক্রন নিয়ে আরও গবেষণা করে দেখবো এটি অন্যদুটি ধরনের চাইতে কতোটা শক্তিশালী বা এর সংক্রমণের হার কেমন হতে পারে। তিনি জানান, ডেল্টাক্রন সংক্রমণ ওমিক্রনের চেয়েও অধিকতর হতে পারে।

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  উত্তর কোরিয়ায় প্রথম করোনা শনাক্ত, কঠোর লকডাউনের ঘোষণা

সংবাদটি শেয়ার করুন