সোমবার, ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তর কোরিয়ায় প্রথম করোনা শনাক্ত, কঠোর লকডাউনের ঘোষণা

বিশ্বজুড়ে করোনা মহামারী শুরু হওয়ার পর এই প্রথম এই ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার খবর জানিয়েছে উত্তর কোরিয়া। এরপরই দেশজুড়ে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন।

এতদিন ধরে উত্তর কোরিয়া দাবি করে এসেছে, তাদের কেউ করোনায় আক্রান্ত হননি। তবে এ দাবি নিয়ে সন্দেহ প্রকাশ করে আসছিলেন বিশেষজ্ঞরা। এবার দেশটির সরকার স্বীকার করেছে, রাজধানী পিয়ংইয়ংয়ে একজন ওমিক্রনে আক্রান্ত।

আজ বৃহস্পতিবার এ কথা স্বীকার করার পাশাপাশি বিষয়টিকে ‘গুরুতর জাতীয় জরুরি অবস্থা’ আখ্যায়িত করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুসারে, মার্চ নাগাদ উত্তর কোরিয়ায় কোনো করোনা রোগী শনাক্ত হয়নি। দেশটির কোনো নাগরিককে টিকা দেওয়ার বিষয়েও কোনো দাপ্তরিক তথ্য নেই।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, রাষ্ট্রের সবচেয়ে গুরুতর জরুরি ঘটনাটি ঘটে গেছে। আমাদের জরুরি মহামারি প্রতিরোধ লড়াইয়ে একটা ধাক্কা লেগেছে। আমরা ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে দুই বছর তিন মাস এ মহামারি ঠেকিয়ে রেখেছিলাম।

প্রতিবেদনে বলা হয়েছে, জ্বরে ভুগছেন এমন লোকজনের নমুনা সংগ্রহ করা হয় গত ৮ মে। এতে অমিক্রন ধরনের একটি উপধরন শনাক্ত হয়। এ উপধরন বিএ.২ হিসেবেও পরিচিত। তবে আক্রান্ত রোগীর সংখ্যা ও সংক্রমণের উৎস সম্পর্কে এতে বিস্তারিত কিছু বলা হয়নি।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ভারতের মাছে করোনা, চীনের আমদানি স্থগিত

সংবাদটি শেয়ার করুন