বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বিজেপি নেতাদের কাপুরুষ বলেছেন নুসরাত

উত্তরপ্রদেশের হাথরাস গণধর্ষণ নিয়ে বর্তমানে উত্তাল পুরো ভারত। সাধারণ মানুষের পাশাপাশি ইতোমধ্যে ঘটনাটির তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়েছেন আলিয়া ভাট, প্রিয়াঙ্কা চোপড়াসহ বলিউডের বেশ কয়েকজন তারকা। তারা জড়িতদের গ্রেপ্তার ও উপযুক্ত শাস্তির দাবিও জানিয়েছেন।

তারই ধারাবাহিকতায় হাথরাস গণধর্ষণ নিয়ে এবার সরব কলকাতার জনপ্রিয় অভিনেত্রী ও বসিরহাটের তৃণমূল কংগ্রেসের সাংসদ নুসরাত জাহান। এ ঘটনায় তিনি তোপ দেগেছেন ভারতের বর্তমান ক্ষমতাসীন বিজেপি দলের নেতাদের। বলেন, ‘বিজেপি নেতা মানেই চূড়ান্ত কাপুরুষ।’

হাথরাস গণধর্ষণের পর থেকে স্বভাবতই চাপের মুখে বিজেপিসহ উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকার। তার মধ্যেই আন্দোলনের পথে নেমে পড়েছে কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস। প্রতিবাদের চাপে মুখ খুলেছেন যোগীর দলের নেত্রী উমা ভারতীও।

এই ঘটনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মৌনতা নিয়ে আগেই প্রশ্ন তুলেছিলেন নুসরত। এবার তিনি মোদির দলের নেতাদের চূড়ান্ত কাপুরুষ বলে কটাক্ষ করেছেন। শনিবার টুইটারে ‘বিজেপি হটাও বেটি বাঁচাও’ হ্যাশট্যাগ দিয়ে নুসরাত এই কথা লেখেন।

টুইটে মোদিকে উদ্দেশ্য করে নুসরাত আরও লেখেন, ‘আপনার শাসনকালে যত সংখ্যক নারী ও দলিতদের নির্যাতিত হতে হয়েছে, তা আর কতদিন লুকিয়ে রাখবেন নরেন্দ্র মোদিজি? আমরা আমৃত্যু লড়ে যাব।’

প্রসঙ্গত, হাথরাস গণধর্ষণের মর্মান্তিক ঘটনাটি ঘটে গত ১৪ সেপ্টেম্বর। মা ও ভাইয়ের সঙ্গে মাঠে ফসল তুলতে গিয়েছিলেন ধর্ষণের শিকার ওই দলিত তরুণী। সেখানে চার-পাঁচ জন উচ্চবর্ণের ব্যক্তি তাকে লাগাতার ধর্ষণ করে। জিভ কেটে নেয়। অত্যাচারে তার শিড়দাঁড়ার হাড়ও ভেঙে যায়।

আরও পড়ুনঃ  করোনায় চীনের ভূমিকা জানতে তদন্ত চায় ১০০ দেশ

গুরুতর আহত অবস্থায় ওই তরুণীকে প্রথমে স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়। পরে পরিস্থিতির অবনতি হলে দিল্লির একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে শেষরক্ষা হয়নি। টানা দুই সপ্তাহের লড়াইয়ের পর তার মৃত্যু হয়।

তরুণীর মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই নেটিজেনরা বিচারের দাবিতে সরব হন। তারই মাঝে আবার রাতের অন্ধকারে ক্ষেতের মাঝে ওই তরুণীর মরদেহ পুড়িয়ে দেয় উত্তরপ্রদেশের পুলিশ। এই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়লে আরও উত্তাল হযয়ে ওঠে গোটা ভারত।

আনন্দবাজার/এফআইবি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন