রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চীনের ভ্যাকসিন ব্যবহারে ডব্লিউএইচও’র সম্মতি

চীনের পরীক্ষামূলক করোনা ভ্যাকসিনকে জরুরি প্রয়োজনে ব্যবহারে সম্মতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউিএইচও)। এ তথ্য জানিয়েছেন, চীনের ন্যাশনাল হেলথ কমিশনের (এনএইচসি) কর্মকর্তা ঝেং ঝংওয়ে।

গত শুক্রবার ঝেং ঝংওয়ে জানান, গত জুনের শেষের দিকে করোনাভাইরাসের ভ্যাকসিন জরুরি প্রয়োজনে ব্যবহারের একটি পরীক্ষামূলক পরিকল্পনা অনুমোদন করেছিল চীনের মন্ত্রিসভা। পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার চীন সংশ্লিষ্ট প্রতিনিধিকে বিষয়টি জানানো হয়। সম্প্রতি তাদের কাছ থেকে এ বিষয়ে সমর্থন পাওয়া গেছে।

গত শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহকারী মহাপরিচালক মারি এনজেলা সিম জানান, যেকোনো স্বাস্থ্য বিষয়ক পণ্য জরুরি ব্যবহারের জন্য সব দেশের জাতীয় নিয়মাবলি ও আইন রয়েছে। চীনসহ অনেক দেশই এটি ব্যবহার করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে জরুরি ব্যবহার্য পণ্যের তালিকা রয়েছে এবং চিকিৎসার জন্য কয়েকটি পণ্যের অনুমোদন দেয়া হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুযায়ী, বিশ্বজুড়ে বর্তমানে অন্তত ৩৮টি সম্ভাব্য করোনা ভ্যাকসিনের পরীক্ষা চলছে। যার মধ্যে রয়েছে চীনের ১১টি ভ্যাকসিন। সেগুলোর মধ্যে তিনটি ভ্যাকসিন তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে পৌঁছে গেছে।

জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য চীনের যে ভ্যাকসিনের অনুমোদন দেয়া হয়েছে সেটি তৈরি করেছে চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপ করপোরেশন বা সিনোফার্ম। ভ্যাকসিনটি বাজারে আসবে আগামী বছরের শুরুতে।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  ভ্যাকসিন দেয়ার ৩ ঘন্টা পরে ১৫০টি হাঁসের মৃত্যু

সংবাদটি শেয়ার করুন