রবিবার, ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা বৈশাখ, ১৪৩০ বঙ্গাব্দ

ভ্যাকসিন দেয়ার ৩ ঘন্টা পরে ১৫০টি হাঁসের মৃত্যু

ঝালকাঠি সদর উপজেলার চরভাটারা কান্দাগ্রামের নাসির গাজীর হাসের খামারে দুদিনে প্রায় ১৫০টি হাঁস মারা গিয়েছে এবং এখনও কিছু হাঁস অসুস্থ হয়ে রয়েছে। হাঁসের রোগ বালাই থেকে রক্ষা করার প্রতিষেধক ভ্যাকসিন দেয়ার ৩ঘন্টা পর থেকে হাঁস মারা যাওয়া শুরু করেছে। খবর পেয়ে সরজমিনে খামারে মৃত হাঁস বাস্কেটে করে রাখা হয়েছে।

ঝালকাঠি জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা সাহেব আলী জানান, সরকারি ভ্যাকসিন সংকটের কারণে এই খামারি বেসরকারি প্রতিষ্ঠান থেকে ভ্যাকসিনের নামে যে প্রতিষেধক কিনেছেন তার গুনগত মান ঠিক না থাকায় খামারি এই ক্ষতির মুখে পরেছে। তবে, এই জেলা কর্মকর্তা এই খামারির অন্য হাঁসগুলোকে সুরক্ষা দেয়ার জন্য উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন। সদর উপজেলার উপ-সহকারী প্রাণি সম্পদ কর্মকর্তা মোস্তফা এই ভ্যাকসিন প্রদান করেছেন।

নাসির গাজী ৩ মাস পূর্বে ৫৬০টি হাঁসের বাচ্চা কিনে খামার শুরু করেন। সে সৌদি প্রবাসী ছিলেন। স্থানীয় লোকে পরামর্শে তিনি এই লাভজনক এই খামার প্রতিষ্ঠা করেন। এই বিপর্যয়ের কারণে নাসির গাজী মানষিকভাবে বিপর্যস্থ হয়ে পরেছে। খামারী আরও জানান, তিনি ভ্যাকসিন তার নিজের অর্থ দিয়ে কিনেছেন এবং ভ্যাকসিন পুশকারীা উপ-সহকারী প্রাণি সম্পদ কর্মকর্তা মোস্তফাকে যাতায়াত খরচও দিয়েছেন।

আনন্দবাজার/শাহী/বাঁধন

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  করোনা উপসর্গে মৃত্যু, ঘরে লাশ ফেলে পালালেন স্বজনরা

সংবাদটি শেয়ার করুন