শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রোবট অলিম্পিয়াডে চার স্বর্ণসহ ১৫ পদক জিতেছে বাংলাদেশ

টানা চতুর্থবারের মতো ২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নিয়েছে বাংলাদেশ। সেখানে এবারও বাজিমাত করেছে বাংলাদেশের কিশোররা। বাংলাদেশ রোবট অলিম্পিয়াড দল চারটি স্বর্ণ, দুইটি রৌপ্য, পাঁচটি ব্রোঞ্জ এবং চারটি টেকনিক্যাল পদক জিতেছে ।

দক্ষিণ কোরিয়ার দ্যেগু শহরে অনলাইনে ২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড প্রতিযোগিতায় গত ১৫ থেকে ১৮ ডিসেম্বর রাজধানীর বিসিএস ইনোভেশন সেন্টার থেকে ১৬ সদস্যের বাংলাদেশ রোবট অলিম্পিয়াড দল অংশগ্রহণ করে।

রোবট ইন মুভি ক্যাটাগরিতে জুনিয়র গ্রুপে রোবো স্পার্কার্স দলের মিসবাহ উদ্দিন ইনান ও জাইমা যাহিন ওয়ারা। ক্রিয়েটিভ ক্যাটাগরিতে জুনিয়র গ্রুপে রোবাস্টাস দলের যারিয়া মুসাররাত ও চ্যালেঞ্জ গ্রুপে রোবো স্কোয়াড দলের রাফিহাত সালেহ, তাফসীর তাহরীম ও মাহির তাজওয়ার চৌধুরী এবং চ্যালেঞ্জ গ্রুপে রোবোটাইগার্স দলের নাশীতাত যাইনাহ রহমান ও কাজী মোস্তাহিদ লাবিব এবং স্বর্ণপদক অর্জন করেছেন।

এছাড়া রোবট ইন মুভি প্রতিযোগিতায় ব্রোঞ্জপদক পেয়েছে চ্যালেঞ্জ গ্রুপে রোবো স্কোয়াড দলের রাফিহাত সালেহ ও তাফসীর তাহরীম এবং টিম-এক্স৫৬ দলের মাহির তাজওয়ার চৌধুরী। জুনিয়র গ্রুপে রোবাস্টাস দলের যারিয়া মুসাররাত, চ্যালেঞ্জ গ্রুপে মীর উমাইমা হক ও প্রপা হালদার কারিগরি পদক পেয়েছেন। এবং মেকারো দলের যাহরা মাহযারীন পূর্বালী ও জাইবা মাহজাবীন টেকনিক্যাল পদক পেয়েছেন।

ক্রিয়েটিভ ক্যাটাগরিতে জুনিয়র গ্রুপে রোবো স্পার্কার্স দলের মিসবাহ উদ্দিন ইনান ও জাইমা যাহিন ওয়ারা ও চ্যালেঞ্জ গ্রুপে রোবোটাইগার্স দলের নাশীতাত যাইনাহ রহমান ও কাজী মোস্তাহিদ লাবিব এবং টাইগার-৭১ দলের রাগিব ইয়াসার রহমান ও আরেফিন আনোয়ার ব্রোঞ্জপদক পেয়েছেন। এবং মেকারো দলের যাহরা মাহযারীন পূর্বালী ও জাইবা মাহজাবীন টেকনিক্যাল পদক পেয়েছেন। জুনিয়র গ্রুপে আউশ দলের মাহরুজ মোহাম্মাদ আয়মান এবং ফিজিকাল কম্পিউটিং ক্যাটাগরিতে চ্যালেঞ্জ গ্রুপে উই দলের মীর উমাইমা হক ও প্রপা হালদার রৌপ্যপদক জিতেছেন।

আরও পড়ুনঃ  ফেসবুকের টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট হ্যাক!

এর আগে ২০১৮ সালে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবারের মতো অংশগ্রহণ করে একটি স্বর্ণ, একটি কারিগরি পদক ও ২টি হাইলি কমেন্ডেড পদক লাভ করে বাংলাদেশ। এরপর ২০১৯ সালে একটি স্বর্ণ, দুইটি রৌপ্য, ছয়টি তাম্র এবং একটি কারিগরি পদক লাভ করে বাংলাদেশ দল। ২০২০ সালে দুইটি স্বর্ণ, দুইটি রৌপ্য, পাঁচটি তাম্র ও ছয়টি কারিগরি পদক অর্জন করে বাংলাদেশ দল।

আনন্দবাজার/ তাসনুভা

সংবাদটি শেয়ার করুন