শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বাজারে আসছে অপোর স্মার্টচশমা

খুব শিগগিরই বাজারে স্মার্টচশমা নিয়ে আসছে অপো। সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেলো অপোর ইনো ডে ২০২১। সেখানে অপো প্রকাশ্যে নিয়ে এলো তাদের দুটি বিশেষ প্রোডাক্ট, Oppo Air Glass স্মার্টগ্লাস এবং MariSilicon X ইমেজিং নিউরাল প্রসেসিং ইউনিট।

হালকা ওজনের এয়ারগ্লাসটি সিঙ্গল গ্লাস ডিজাইন সহযোগে বাজারে আসবে। একটি কাস্টম প্রজেক্টরের সঙ্গে লাগানো হয়েছে গ্লাসটিকে। এছাড়াও সুরক্ষার জন্য একটি স্যাফায়ার ক্রিস্টাল গ্লাসও এটির উপরের অংশে যুক্ত করা হয়েছে।

সংস্থাটির দাবি, সদ্য চালু হওয়া এই NPU টি যথেষ্ট শক্তি সাশ্রয়ী। এটির বিশেষ ফিচারগুলোর মধ্যে একটি হচ্ছে, রাতে 4K ভিডিও রেকর্ড করার ক্ষমতা। পোর্টেবেল এয়ারগ্লাসটিতে ব্যবহার করা রয়েছে কোয়ালকম স্ম্যাপড্রাগন ওয়ার ৪১০০ প্ল্যাটফর্ম।

সিঙ্গল গ্লাস ডিজাইনবিশিষ্ট এয়ার গ্লাসটিতে একটি মাইক্রো-এলইডি ও একটি স্পার্ক মাইক্রো প্রজেক্টর রয়েছে। যা স্ক্র্যাচ-প্রতিরোধী স্যাফায়ার ক্রিস্টালটির দুটি স্তরে তথ্য পাঠাতে সক্ষম হবে। প্রজেক্টরটি নির্মিত একটি পাঁচ-লেন্সের প্রোজেকশন সিস্টেম দ্বারা।

অন্যদিকে, স্যাফায়ার ক্রিস্টালটিতে ব্যবহার করা হয়েছে একটি বিচ্ছুরণকারী অপটিক্যাল ওয়েভগাইড। যা সম্ভবত ১ হাজার ৪০০ নিট ব্রাইটনেসের সঙ্গে সঙ্গে ২৫৬-লেভেল গ্রে স্কেল ডিসপ্লে এরিয়া অফার করবে।

যারা চশমা ব্যবহার করেন তাদের জন্যও সমানভাবে ব্যবহার উপযোগী হবে এটি। এয়ার গ্লাস পরিধানকারীরা টাচ, ভয়েস এবং মাথার অঙ্গভঙ্গি ব্যবহার করে নোটিফিকেশনগুলোকে নিয়ন্ত্রণ করতে পারবেন। এছাড়া তারা এয়ার গ্লাসের টাচ বারটিতে ট্যাপ করে সম্পূর্ণ নোটিফিকেশনটি দেখতেও পাবেন।

এছাড়া রিয়েল-টাইম নোটিফিকেশনের সতর্কতা ছাড়াও, এয়ার গ্লাসটি, আবহাওয়ার আপডেট কিংবা ক্যালেন্ডার মিটিং সম্পর্কিত তথ্যগুলো জানার ক্ষেত্রেও ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুনঃ  শুরু হচ্ছে মুজিববর্ষে ১৪শ' আইটি উদ্যোক্তা তৈরির কর্মসূচি

আনন্দবাজার/ টি এস পি

সংবাদটি শেয়ার করুন