শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দীর্ঘদিন স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখবেন যেভাবে

বর্তমান সময়ে আমরা দিনের বেশিরভাগ সময়ই প্রয়োজন এবং অপ্রয়োজনে স্মার্টফোনের স্ক্রিনে তাকিয়ে কাটিয়ে দেই। এতে স্মার্টফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যায়। অনেকেই ফোন চার্জে দিয়েই গেম খেলতে থাকেন কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে ডুবে যান। এতে ফোনের ব্যাটারি অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়। দ্রুত ব্যাটারি নষ্ট হয়ে যায়। চলুন জেনে নিই কীভাবে দীর্ঘদিন স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখতে পারবেন-

যেকোনো স্মার্টফোনে সম্পূর্ণ ১০০ ভাগ চার্জ না দিয়ে, ৯০ ভাগ থেকে ৯৫ ভাগ পর্যন্ত চার্জ দিলে ব্যাটারির স্বাস্থ্য ভালো থাকে। কিন্তু সপ্তাহে ১ বার শতভাগ চার্জ করা যেতে পারে। ‘ব্যাটারি রিক্যালিব্রেট’ হবে এই প্রক্রিয়ার সাহায্যে।

সারাদিন ব্যস্ত থাকার কারণে অনেকেই ফোনে চার্জ দেওয়ার সময় পান না। এবং রাতে স্মার্টফোনটি চার্জে লাগিয়ে ঘুমিয়ে যান। এই কাজটি একেবারেই করা যাবেনা।

স্মার্টফোন চার্জ দেওয়া অবস্থায় কখনই ব্যবহার করবেন না। যখন মোবাইলের ব্যাটারির চার্জ ২০ ভাগ থেকে কম থাকলে তখন তা পুরো ডিভাইসটিকে দুর্বল করে দেয়। দীর্ঘদিন ২০ ভাগের নিচে চার্জ থাকা অবস্থায় বিভিন্ন অ্যাপ ব্যবহার করতে থাকলে তা স্মার্টফোনটির আয়ু কমিয়ে দেয়।

স্মার্টফোনের জন্য ভালো চার্জার ব্যবহার করুন। অনেক সময় স্মার্টফোনের সাথে ভালো চার্জার দেওয়া থাকে না। তাই একটু দাম দিয়ে হলেও দেখেশুনে আসল চার্জার কিনুন।

আনন্দবাজার/ টি এস পি

আরও পড়ুনঃ  সফল উদ্যোক্তারাই ডিজিটাল বাংলাদেশ গড়বে

সংবাদটি শেয়ার করুন