বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

টুইটারে অন্যের ছবি-ভিডিও শেয়ারে অনুমতি লাগবে

বর্তমান সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া কোনো ব্যাপারই না। কোনো ব্যবহারকারী ওয়ালে একটি ছবি বা ভিডিও শেয়ার করলে পরদিনই তা ছড়িয়ে যেতে পারে সব জায়গায়। এরপরই নানাভাবে হয়রানির স্বীকার হতে হয় ব্যবহারকারীকে। এখন হাতে গোনা নয় এমন ভুক্তোভুগীর সংখ্যা। তাই ব্যবহারকারীদের হয়রানি বন্ধ করতে এবার নিরাপত্তা সংক্রান্ত নতুন আপডেট আনছে টুইটার।

অনুমতি ছাড়া অন্য ব্যক্তির ব্যক্তিগত ছবি ও ভিডিও পোস্ট করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে টুইটার কতৃপক্ষ। এছাড়া ব্যবহারকারীর অভিযোগে তার ছবি বা ভিডিও মুছেও দেবে টুইটার। টুইটারের নতুন সিইও পদে স্থলাভিষিক্ত পরাগ আগরওয়াল দায়িত্ব নেওয়ার একদিনের মাথায়ই নতুন এই নিয়ম চালু করার সিদ্ধান্ত নিয়েছেন।

নতুন সিইও জানান, কোনো ব্যক্তি যদি মিডিয়া ফাইল আপলোডের পরে অভিযোগ করেন তবে তা গুরুত্ব সহকারে দেখবে টুইটার। এমনকি সেই অ্যাকাউন্টের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হবে।

সেক্ষেত্রে অভিযোগকারীকে জানাতে হবে যে, তার অনুমতি ছাড়া অন্য ব্যবহারকারী তার ছবি অথবা ভিডিও এই প্লাটফর্মে আপলোড করেছেন।

টুইটারের পক্ষ থেকে জানানো হয়েছে, সংস্থা যখন সত্যতা যাচাই করে জানতে পারবে যে ওই মিডিয়া ফাইল উক্ত ব্যক্তির অনুমতি ব্যতীত টুইটারে আপলোড করা হয়েছে, তখন সেটি ওয়াল থেকে মুছে দেবে টুইটার।

টুইটার আরও জানায়, এ সবকিছুই করা হচ্ছে ব্যবহারকারীদের নিরাপত্তার কথা ভেবে। এতে ব্যবহারকারীদের গোপনীয়তা আরও সুরক্ষিত থাকবে বলে মনে করছে সংস্থাটি।

একটি ব্লগ পোস্টে টুইটার উল্লেখ করেছে, গোপনীয়তা এবং সুরক্ষার লক্ষে আমরা একাধিক প্রাইভেসি সিস্টেমকে পরিবর্তিত করতে চলেছি, আমরা আমাদের বিদ্যমান ব্যক্তিগত তথ্য নীতি আপডেট করছি এবং ‘প্রাইভেট মিডিয়া’ অন্তর্ভুক্ত করার জন্য এর সুযোগ প্রসারিত করছি। অন্য ব্যক্তির ব্যক্তিগত ছবি, ভিডিও কিংবা ব্যক্তিগত তথ্য যেমন ফোন নম্বর, ঠিকানা এবং আইডি প্রকাশ করা এখনো টুইটারে অনুমোদিত নয়। যার মধ্যে রয়েছে ব্যক্তিগত তথ্য প্রকাশ করার হুমকি দেওয়া বা অন্যদেরকে তা করতে উদ্বুদ্ধ করা,এর সঙ্গে রয়েছে ভুয়ো এবং মিথ্যা তথ্য প্রচার।

আরও পড়ুনঃ  টুইটারে যুক্ত হচ্ছে নতুন সার্চ বাটন

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন