শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পাসওয়ার্ড হ্যাক হলে বুঝবেন যেভাবে

অনলাইনে গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টের পাসওয়ার্ড হ্যাক হলে পড়তে পারেন বিপদে। সেকারণে ক্রোম ব্রাউজারে সুরক্ষার অতিরিক্ত নিরাপত্তা স্তর নিয়ে এসেছে গুগল। যেখানে ব্রাউজারের মধ্যেই রয়েছে পাসওয়ার্ড চেকার টুল। যার সাহায্যে ব্রাউজারে সেভ থাকা পাসওয়ার্ডগুলো কোথাও ফাঁস হয়েছে কি না জানা সম্ভব।

এক্ষেত্রে যেসব পাসওয়ার্ড গুগল ক্রোম ব্রাউজারে সেভ রয়েছে শুধুমাত্র সেই পাসওয়ার্ডগুলোর সুরক্ষা যাচাই করে নেওয়া যাবে।

এই পাসওয়ার্ড চেকারটি শুধুমাত্র আপনার সেভ থাকা পাসওয়ার্ডের সুরক্ষাই যাচাই করে না, বরং কীভাবে আরও শক্তিশালী পাসওয়ার্ড সেখানে দেওয়া সম্ভব তা জানিয়ে দেয়।

কীভাবে ক্রোম ব্রাউজারে এই ফিচার ব্যবহার করবেন দেখে নিন সেই উপায়-

কী কী প্রয়োজন?

প্রথমে গুগল ক্রোম ব্রাউজার লেটেস্ট ভার্সনে আপডেট করুন। এরপর নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন।

স্টেপ ১- গুগল ক্রোম ওপেন করে সেটিংস খুলুন।

স্টেপ ২- এবার অটোফিল অপশনে ক্লিক করে চুজ পাসওয়ার্ড অপশন সিলেক্ট করুন।

স্টেপ ৩- এবার পাসওয়ার্ড অপশন সিলেক্ট করুন।

এবার ব্রাউজারে সেভ থাকা সব পাসওয়ার্ড স্ক্যান শুরু করবে গুগল ক্রোম। এরমধ্যে কোন কম শক্তিশালী পাসওয়ার্ড থাকলে তা জানিয়ে দেবে ব্রাউজার। এছাড়াও কোন পাসওয়ার্ড যদি হ্যাকারদের হাতে পৌঁছে গিয়ে থাকেও সেটাও জানিয়ে দেয়া হবে। বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, যেসব পাসওয়ার্ড কম শক্তিশালী এবং যেসব পাসওয়ার্ড হ্যাকারদের হাতে পৌঁছে গিয়েছে সেই সব পাসওয়ার্ড দ্রুত পরিবর্তন করতে হবে।

বিশেষজ্ঞরা বলছেন, শক্তিশালী নতুন পাসওয়ার্ড সেট করার সময় অক্ষর, সংখ্যা ও স্পেশাল ক্যারেকটারের সমন্বয় ব্যবহার করতে হবে। এছাড়া একাধিক অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড ব্যবহার না করাই ভালো। টু-ফ্যাক্টর অথেনটিকেশন এনেবেল করার সুযোগ থাকলে সুরক্ষার এই অতিরিক্ত স্তর ব্যবহারের আহবান জানিয়েছেন সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা।

আরও পড়ুনঃ  অ্যাপলপ্রেমীদের জন্য আসছে ‘আইফোন ১২’

আনন্দবাজার/ টি এস পি

সংবাদটি শেয়ার করুন