বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

টুইটারে চালু হলো বাংলাদেশ কমিউনিটি

জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইট টুইটারে আনুষ্ঠানিকভাবে চালু হলো ‘টুইটার বাংলাদেশ’ কমিউনিটি। গত সেপ্টেম্বরে আনুষ্ঠানিকভাবে পরীক্ষামূলক পর্যায়ে টুইটার কমিউনিটি চালু করে টুইটার কর্তৃপক্ষ। সেজন্য হাই কমিউনিটি (@HiCommunities) নামের একটি অ্যাকাউন্ট চালু করা হয় টুইটারে। এবং পরবর্তীতে ধীরে ধীরে বিভিন্ন কমিউনিটি তৈরির সুযোগ দেয়া হয়।

বাংলাদেশী তথ্যপ্রযুক্তি সাংবাদিক নুরুন্নবী চৌধুরী বাংলাদেশে টুইটার কমিউনিটি শুরুর জন্য টুইটার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন। তিনি দীর্ঘদিন ধরে নিজের ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে বিভিন্ন সংবাদের পাশাপাশি বাংলাদেশ বিষয়ক টুইট প্রকাশ করছেন। তার আবেদনের প্রেক্ষিতেই নানা পর্যায়ের কার্যক্রম শেষে গত অক্টোবরে ‘টুইটার বাংলাদেশ’ কমিউনিটির বিষয়টি নিশ্চিত করেছে টুইটার কতৃপক্ষ। গত ১৭ নভেম্বর আনুষ্ঠানিক ভাবে টুইটারে বাংলাদেশ কমিউনিটি চালু করা হয়।

এ কমিউনিটিতে যুক্ত হতে পারে বাংলাদেশী আগ্রহী যে কেউ। কমিউনিটিতে যুক্ত হতে চাইলে টুইটার বাংলাদেশ (https://twitter.com/i/communities/1460758388967620610) লিংকে ক্লিক করে জয়েন করতে হবে।

টুইটারের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একটি নির্দিষ্ট এলাকা বা বিষয়ের ব্যবহারকারীদের একত্রিত করতেই এবং নিজেদের মধ্যে যোগাযোগ, শেয়ারিং এবং বিভিন্ন বিষয়ে আলোচনা করতেই টুইটার কমিউনিটি চালু করা হয়েছে। এসব কমিউনিটিতে অ্যাডমিন ও মডারেটর থাকবেন যারা কমিউনিটির জন্য নীতিমালা, তথ্য ইত্যাদি তৈরিসহ রক্ষায় কাজ করবেন। কমিউনিটির সকল টুইট যে কেউ দেখতে পারবেন তবে শুধুমাত্র কমিউনিটির সদস্যরাই নিজেদের সঙ্গে উক্ত টুইট বিষয়ে আলোচনা করতে পারবেন।

এ ব্যাপারে টু্ইটার বাংলাদেশ কমিউনিটির অ্যাডমিন নুরুন্নবী চৌধুরী (@nhasive) জানান, আমি ব্যক্তিগত ভাবে টুইটার ব্যবহার করতে খুবই পছন্দ করি। ২০০৯ সাল থেকে শুরু করে এখনও নিয়মিত ভাবেই টুইটার ব্যবহার করছি।আমার নিয়মিত টুইটার ব্যবহার দেখে টুইটার কর্তৃপক্ষ আমার অ্যাকাউন্টটি ভেরিফায়েড করে দিয়েছে। যখনই দেখলাম টুইটার কর্তৃপক্ষ কমিউনিটি তৈরি করছে তখনই আমি টুইটার বাংলাদেশ কমিউনিটি করার ব্যাপারে আলোচনা করি। অবশেষে যাত্রা শুরু হলো টুইটার বাংলাদেশ কমিউনিটি।

আরও পড়ুনঃ  নতুন ফিচার যুক্ত হচ্ছে ফেসবুকে 

এ কমিউনিটির মাধ্যমে বাংলাদেশের নানা খবর, ছবি সারাবিশ্বের সঙ্গে ভাগাভাগির পরিকল্পনার কথা উল্লেখ করে তিনি বলেন, টুইটারে এখন অনেক বাংলাদেশী অনেক সক্রিয়। সবাইকে নিয়ে কমিউনিটি সক্রিয় করে বাংলাদেশকে তুলে ধরাই হবে আমাদের কাজ।

আনন্দবাজার/ টি এস পি

সংবাদটি শেয়ার করুন