শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বাজারে গাড়ি আনছে মার্কিন প্রতিষ্ঠান অ্যাপল

বাজারে গাড়ি আনছে মার্কিন প্রতিষ্ঠান অ্যাপল

বাজারে গাড়ি আনছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। আগামি ২০২৪ সালের মধ্যে প্রজেক্ট টাইটান প্রকল্পের অধিনে ইলেকট্রিক গাড়ি বাজারে আনবে প্রতিষ্ঠানটি।

অ্যাপল কর্মকর্তাদের বরাত দিয়ে তথ্যটি প্রকাশ করেছে গনমাধ্যম রয়টার্স। তবে এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানায়নি মার্কিন প্রতিষ্ঠানটি।

অ্যাপলের অভ্যন্তরীণ কিছু সূত্র জানায়, প্রতিষ্ঠানটি বড় চমক নিয়েই গাড়ির বাজারে নামবে। বিশেষ করে গাড়ির ব্যাটারির নকশায় ব্যাপক পরিবর্তন আসবে।

জানা গেছে, অ্যাপলের ইলেকট্রিক গাড়িতে লিথিয়াম আয়ন ব্যাটারির পরিবরতে লিথিয়াম আয়ন ফসফেট ব্যবহার করা হবে। এতে করে ব্যাটারির মুল্য কমবে এবং গাড়ির রেঞ্জও বৃদ্ধি পাবে।

২০১৭ সালে এক সাক্ষাৎকারে টিম কুক জানিয়েছিলেন, ইলেকট্রিক ভেইকেল নিয়ে তারা কাজ করছেন না। তবে গেল বছর ড্রাইভ.এআই নামের একটি স্টার্টআপ কিনে নেয়ার পর এ ব্যাপারে আবারও আলোচনা শুরু হয়।

২০১৮ সালে টেসলা থেকে অ্যাপলে যোগ দেন ডুগ ফিলড। ইলেক্ট্রিক অটোমেকার টেসলায় তিনি কাজ করতেন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পদে। তার হাত ধরেই নির্মাণ হয়েছিল টেসলার মডেল ৩ গাড়িটি।

প্রজেক্ট টাইটানের প্রধান বর্তমানে অ্যাপল এক্সিকিউটিভ জন জিয়ানন্দ্রা। তার আওতায় থাকা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিং গ্রুপের সাথেই বর্তমানে কাজ চলবে প্রজেক্ট টাইটানের।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  ব্রিটেনে করোনারোগীর এক তৃতীয়াংশই মারা গেছেন

সংবাদটি শেয়ার করুন