শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

এখন থেকে বিকাশের পিন রিসেট করতে পারবে গ্রাহকই

এখন থেকে বিকাশ অ্যাকাউন্টের তথ্য যাচাই (ভেরিফাই) করে পিন রিসেট করতে পারবেন গ্রাহকরা নিজেরাই। পিন ভুলে গেলে বা কয়েকবার ভুল পিন দেয়ার কারণে বিকাশ অ্যাকাউন্ট ব্লক হয়ে গেলে এই সুবিধা পাবেন গ্রাহকরা। সর্বাধুনিক প্রযুক্তির মাধ্যমে গ্রাহকের বিকাশ অ্যাকাউন্টের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি প্রকৃত গ্রাহককে আরো বেশি সক্ষম করে তুলতে সম্প্রতি এই সেবা চালু করেছে দেশের সবচেয়ে জনপ্রিয় মোবাইল আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ।

ধাপে ধাপে কীভাবে পিন রিসেট করতে পারবেন, তা https://www.bkash.com/bn/pin-resetGG—এ লিংকে ক্লিক করে জেনে নিতে পারবেন গ্রাহকরা।

বিকাশ অ্যাকাউন্টের সব লেনদেন সম্পন্ন করতে পারসোনাল আইডেন্টিফিকেশন নম্বর (পিন) প্রয়োজন। পিন নম্বর সুরক্ষিত ও গোপন রেখেই বিকাশ অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব। বিকাশ গ্রাহকরা নিজেরাই পিন সেট করে নেন, ফলে একজন গ্রাহকের পিন কেবল তিনিই জানেন। অর্থাৎ পিন সেট করা হয়ে গেলে স্বয়ংক্রিয় পদ্ধতিতে তা সুরক্ষিত হয়ে যায় এবং কারো পক্ষেই বিকাশ সিস্টেম থেকে ওই পিন জানার কোনো সুযোগ থাকে না। তাই পিন ভুলে গেলে গ্রাহকের সেট করা আগের পিন ফিরিয়ে দেয়ার কোনো সুযোগ নেই।

তবে গ্রাহক পিন ভুলে গেলে নতুন একটি অস্থায়ী (টেম্পোরারি) পিন রিসেট করে আবার গ্রাহককেই পিন রিসেট করার সুযোগ দেয় বিকাশ। সাধারণত কাস্টমার কেয়ার সেন্টারের ফোন নম্বর ১৬২৪৭, বিকাশ ফেসবুক পেজের লাইভ চ্যাট অপশন এবং ই-মেইলের মাধ্যমে যথাযথ তথ্য দিয়ে নতুন পিন রিসেটের জন্য অস্থায়ী পিন পেতে পারেন গ্রাহক। কিন্তু বিকাশের নতুন এই সেবায় গ্রাহক এখন ইউএসএসডি চ্যানেল *২৪৭# ডায়াল করে নিজেই নিজের অ্যাকাউন্ট ভেরিফাই করে অস্থায়ী পিন পেয়ে যাবেন।

আরও পড়ুনঃ  ক্রেডিট কার্ডের গ্রাহক বাড়াতে মরিয়া বিভিন্ন ব্যাংক

আনন্দবাজার/ডব্লিউ এস 

সংবাদটি শেয়ার করুন