শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সম্পূর্ণ ইলেকট্রিক গাড়ি উন্মোচন করল ক্যাডিলাক

সম্পূর্ণ ইলেকট্রিক গাড়ি উন্মোচন করেছে গাড়ি নির্মাতা কোম্পানি ক্যাডিলাক। বিলাসবহুল গাড়ি নির্মাতা এই প্রতিষ্ঠানের এটিই প্রথম সম্পূর্ণ ইলেকট্রিক গাড়ি। তবে জেনারেল মোটরসের (জিএম) বিলাসবহুল ব্র্যান্ড ক্যাডিলাক ২০২২ সালের আগে লিরিক মডেলের এ গাড়িটি উৎপাদন করবে না।

এরই মধ্যে শেভরোলে ভোল্ট ও বোল্টের মতো হাইব্রিড কিংবা ইলেকট্রিক গাড়ি নির্মাণ করছে জিএম। কিন্তু ২০২৩ সাল নাগাদ সম্পূর্ণ ইলেকট্রিক গাড়ির ২০টি মডেল তৈরি করতে চাইছে তারা। এছাড়া ক্যাডিলাক প্রতিশ্রুতি দিয়েছে যে ২০৩০ সাল নাগাদ ব্র্যান্ডটির সব মডেলের গাড়ি হবে ইলেকট্রিক।

ক্যাডিলাক জানিয়েছে, সম্পূর্ণ ইলেকট্রিক হওয়ার পাশাপাশি লিরিক আরো বেশকিছু নতুন প্রযুক্তি নিয়ে আসবে। এর মধ্যে অন্যতম হলো, গাড়ির ভেতরে কেউ না থাকলেও গাড়িটি নিজে নিজেই পার্কিং স্থান থেকে বের হয়ে আসতে পারবে। একইভাবে পার্কিংয়ের জন্যও চালকের সহায়তার প্রয়োজন হবে না। এছাড়া প্রধান চালককে বিশ্রাম দেয়ার জন্য জিএম নিয়ে আসছে সেমি-অটোনোমাস ড্রাইভিং সিস্টেম। এর মধ্য দিয়ে চালক প্রধান মহাসড়কগুলোয় স্টিয়ারিং ছেড়ে দিয়ে দীর্ঘ সময়ের জন্য আড়মোড়া ভাঙতে পারবেন।

লিরিকের ব্যাটারি হবে বেশ শক্তিশালী। একবার চার্জে এই গাড়িটি দিয়ে অতিক্রম করা যাবে ৩০০ মাইলেরও বেশি পথ।

এডমুন্ডসের গাড়ি বিশেষজ্ঞ জেসিকা ক্যাল্ডওয়েল বলেন, ইলেকট্রিক গাড়ির বাজারে এখন পর্যন্ত টেসলা সর্বেসর্বা। এ বাজারে প্রবেশ করতে হলে সবার প্রথম টেসলার সঙ্গেই প্রতিযোগিতা করতে হবে। সত্যি বলতে, টেসলার সাফল্য দেখেই অধিকাংশ নির্মাতা এখন সাশ্রয়ীর বদলে তাদের নজর বিলাসবহুল ইলেকট্রিক গাড়ির দিকে সরিয়ে নিয়েছে।

আরও পড়ুনঃ  গ্রাহক ভোগান্তি চরমে অনলাইন কেনাকাটায়

আনন্দবাজা/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন