শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

উন্মুক্ত হলো ফেসবুক রুম

সকল ফেসবুক ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়েছে ফেসবুক রুম। আর এই রুম ফিচারের মাধ্যমে কোন সময়সীমা ছাড়াই সর্বোচ্চ ৫০ জন পর্যন্ত একসাথে ভিডিও কনফারেন্স করতে পারবেন। 

গত বৃহস্পতিবার (২৩ জুলাই) থেকেই পুরোপুরি ভাবে ভিডিও কনফারেন্সিং ফিচার “রুম” সকল ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করেছে ফেসবুক। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা গুগলের প্লে স্টোর থেকে মেসেঞ্জার অ্যাপটি আপডেট করার পরই এই ফিচারটি ব্যবহার করতে পারবেন।

ফেসবুকে যুক্ত করা নতুন এই ফিচার অনেকটাই লাইভ ভিডিও সম্প্রচারের মত। নতুন এই ফিচার কনফারেন্স মেসেঞ্জার জুমের অনুকরণে তৈরি করা হয়েছে। এই ফিচারের মাধ্যমে কেউ ফেসবুক ব্যবহার না করলেও ইনভাইট লিঙ্ক ব্যবহার করে ওয়েব পেইজের মাধ্যমে মেসেঞ্জার রুমের ভিডিও কলিংয়ে যুক্ত হতে পারবেন।

শুধু মাত্রা অ্যান্ড্রয়েডই নয় বরং উইন্ডোজ, আইওএস বা ম্যাকওএস ব্যবহারকারীরাও ভিডিও কনফারেন্সিং ফিচার ব্যবহার করতে পারবেন। যদিও এ জন্য সকল ব্যবহারকারীকে তাদের মেসেঞ্জার অ্যাপটি আপডেট করতে হবে।

বৈশ্বিক করোনাভাইরাসের মহামারীতে পুরো বিশ্ব লকডাউন হয়ে যাওয়ায় ভিডিও কনফারেন্স চাহিদা বৃদ্ধি পায়। সে সময় ব্যাপকভাবে ভিডিও কলিং ফিচার ব্যবহার করছে মানুষ। আর সেই সুযোগকে কাজে লাগাতে ফেসবুকের এই “রুম” ফিচার।

আনন্দবাজার/এম.কে

আরও পড়ুনঃ  সেবাপ্রদানের ক্ষেত্রে আবারো শীর্ষ অবস্থানে নকিয়া

সংবাদটি শেয়ার করুন