শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সেনা সদস্যদের তৈরী মেশিনে চলছে জীবানুমুক্তকরণ

সেনা সদস্যদের তৈরী সহজেই বহনযোগ্য স্বয়ংক্রিয় মেশিনটি মানুষের শরীর জীবানুমুক্ত করতে কাজ করে যাচ্ছে। এটি যেখানে খুশি বা প্রয়োজনে বহন করেও ব্যবহার করে যাবে। এমনকি বিদ্যুৎ চলে গেলেও চলবে ৪ ঘন্টা। বাসা-বাড়ি, অফিস-আদালতে প্রবেশ-প্রস্তানে সব স্থানেই শরীর জীবানুমুক্ত করা যাবে।

করোনা থেকে রক্ষা পেতে এমনই এক মেশিন আবিষ্কার করেছেন যশোর সেনানিবাসের সেনা কর্মকর্তা ক্যাপ্টেন মোঃ তানজিমুল আনোয়ার। এবং তাকে সহযোগিতা করেছেন করোনা নিয়ে ঝিনাইদহ অঞ্চলে তার নেতৃত্বে কাজ করা সেনা সদস্যরা।

মেশিনটির নাম দিয়েছে পোর্টেবল ডিজইনফ্যাক্টর সিস্টেম ভার্সন থ্রি (পিডিএস-ভি-৩)। ইতোমধ্যে ১০০ টি এই মেশিন পরীক্ষামূলক ভাবে কাজ করছে বলে জানিয়েছে তারা। তবে মাত্র ২০ দিনের চেষ্টায় এই মেশিনটি তৈরি করেছেন তারা।

এই ব্যাপারে সেনা সদস্যরা বলেন, মেশিনটি খুব সহজ পদ্ধতির একটি জীবানুনাশক মেশিন। এটা তৈরী করতে খুব একটা টাকা খরচ হবে না। এটি তৈরীতে একটি লোহার রড, একটি ছোট পানির পাম্প, একটি ব্যাটারী সহ সামান্য কিছু ছোট যন্ত্রপাতির সাহায্যেই তৈরি করা যায়। মেশিনটি চারিপাশে ৫ ফুট জায়গায় স্প্রে করতে পারবে। অটোমেটিক চালু হবে এবং বন্ধও হয়ে যাবে।

তারা আশা করছেন এটি দেশের সব এলাকায় ছড়িয়ে দিতে পারলে করোনা ভাইরাস প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  আবিস্কার হলো ক্যান্সার নিরাময়ের নতুন ভাইরাস

সংবাদটি শেয়ার করুন