রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মোবাইল সেট নির্মাণে ভ্যাট অব্যাহতি ও শুল্ক ছাড়

দে‌শে মোবাইল ফোন নির্মাণে আরও উৎসাহিত করতে যন্ত্রাংশ উৎপাদনে প্রযোজ্য ভ্যাট অব্যাহতি সুবিধা বহাল রাখা হ‌য়ে‌ছে। সেই সাথে শর্ত সা‌পে‌ক্ষে কাঁচামালের আমদানি শুল্কে ছাড় দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

গতকাল মঙ্গলবার (১৬ জুন) এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সই করা এই বিষয়ক একটি আ‌দেশ জারি করেছে। আর এই আদেশ ১১ জুন থেকে কার্যকর হয়েছে, যা আগামী ২০২২ সালের ৩০ জুন পযর্ন্ত বহাল থাকবে।

এনবিআর আরও সূত্রে জানা গেছে, স্থানীয় সেলুলার ফোন উৎপাদন সুবিধায় নির্দেশনায় উল্লেখিত টেবিল-১ ও টেবিল-২ এর আওতায় এইচএস কোডের বিপরীতে ৮৭ রকমের কাঁচামালের ওপর প্রযোজ্য আমদানি শুল্ক মূল্যভিত্তিক ১ শতাংশের অতিরিক্ত শুল্ক এবং সমুদয় ভ্যাট হতে অব্যাহতি দেওয়া হয়েছে।

একইসাথে প্রজ্ঞাপনে উল্লেখিত টেবিল-৩ ও টেবিল-৪ এ অন্তর্ভুক্ত ১১ ধরনের কাঁচামালে প্রযোজ্য আমদানি শুল্ক মূল্যভিত্তিক ১০ শতাংশের অতিরিক্ত শুল্ক এবং সমুদয় ভ্যাট হতে অব্যাহতি দেয়া হয়েছে। তবে এই সুবিধা পেতে সেলুলার ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে কিছু শর্ত পূরণ করতে হবে বলে জানা গেছে।

গত ১১ জুন নতুন বাজেট প্রস্তাবে এই ব্যাপারে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, আইসিটি খাতের প্রয়োজন অনুসঙ্গ সেলুলার ফোন উৎপাদন এবং সংযোজন। সেলুলার ফোন উৎপাদন উৎসাহিত করা এবং সংযোজন শিল্প বৃদ্ধি করতে উক্ত শিল্পের কাঁচামাল আমদানিতে বিদ্যমান রেয়াতি সুবিধা আরও বিনিয়োগ বান্ধব এবং যৌক্তিকীকরণ করার প্রস্তাবও করা হয়েছে।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ   ঈদের মধ্যেও খোলা থাকবে শুল্ক অফিসগুলো

সংবাদটি শেয়ার করুন