রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পুলিশের জন্য ফেসিয়াল রিকগনিশন নিষিদ্ধ করলো আমাজন

যুক্তরাষ্ট্রের বিখ্যাত প্রতিষ্ঠান আমাজন তাদের তৈরি ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি দেশটির পুলিশ বাহিনীর জন্য নিষিদ্ধ করেছে। একবছরের জন্য এই প্রযুক্তির সহায়তা পুলিশকে দেয়া হবে না বলে প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি।

যুক্তরাষ্ট্রজুড়ে চলা বর্ণবাদবিরোধী আন্দোলনের কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে আমাজন। মানবাধিকারকর্মীরা প্রতিষ্ঠানটির এই প্রযুক্তি নিয়ে প্রশ্ন তুলেছে। তারা মনে করছেন, পুলিশের জন্য একটি বর্ণবাদী হাতিয়ার হয়ে উঠতে পারে এই প্রযুক্তি।

এর আগে আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান আইবিএম গণ নজরদারির একটি প্রযুক্তি পুলিশের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত থেকে সরে এসেছিল।

জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর পুলিশি নিপীড়ন ও বর্ণবাদের বিরুদ্ধে জোরদার বিক্ষোভ শুরু হয়েছে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে। পুলিশি নিপীড়ন ছাড়াও এসব বিক্ষোভ থেকে বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি গণ-নজরদারির প্রযুক্তি নিয়েও প্রশ্ন তোলা হচ্ছে। তারই প্রতিক্রিয়ায় গণ-নজরদারির প্রযুক্তি সম্পর্কে এমন সিদ্ধান্ত নিতে শুরু করে আমাজন এবং আইবিএমের মতো প্রতিষ্ঠানগুলো।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের আগামী এক বছরের মধ্যে এ ধরনের প্রযুক্তি ব্যবহারে নির্দিষ্ট নীতিমালা প্রণয়নের আহ্বান জানিয়েছে আমাজন। তবে মানবপাচার মোকাবিলায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জন্য তাদের তৈরি মুখ চেনার প্রযুক্তি ব্যবহারে কোনো বাধা নেই বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  অ্যাপ নিয়ে এলো কেএফসি

সংবাদটি শেয়ার করুন