শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আপিল বিভাগের আদেশ মানা হবে গ্রামীণ ফোনের বিষয়ে 

গ্রামীণ ফোনের কাছে বকেয়া পাওনার বিষয়ে আদালতের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। আজ বিটিআরসির চেয়ারম্যান জহুরুল হক তার নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে  এ কথা বলেন।  এ সময় তিনি ২০২১ সালের শুরুতে দেশে ফাইভজি চালুর পরিকল্পনার কথাও রয়রছেন বলে তিনি জানান।

তিনি আরও বলেন, মোবাইল অপারেটরগুলোর সেবার মান কমার পিছনে বকেয়া পাওনা জটিলতার কারণেকে দায়ি । তাছাড়া এক বছরে দেশে মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা বেড়েছে ৮৬ লাখ। অন্যদিকে ২ দশমিক ৮৪ শতাংশ বেড়ে টেলিডেনসিটি দাড়িয়েছে ৯৯ দশমিক ২ শতাংশে। গেল এক বছরে ইন্টারনেট ব্যবহারকারির সংখ্যা ৭৮ লাখ বেড়ে হয়েছে ৯ কোটি ৯১ লাখ। সব কিছু বাড়লেও কমেছে মোবাইল ফোনের সেবার মান।

সেবার মান বাড়াতে নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে প্রতিনিয়ত অপারেটরদের মনিটরিংয়ে সিস্টেম চালু করা হয়েছে। ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন বিভাগের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহফুজুল করিম মজুমদার বলেন, আমরা কোয়ালিটি অব সার্ভিসটা যাতে নিশ্চিত হয় সে জন্য  সব সময় কনসার্ন থাকি। ড্র ব্যাক থেকে যদি আমরা বের হতে পারি তা হলে এই কোয়ালিটি অব সার্ভিস ইমপ্রুভ করতে পারব।

বিটিআরসি’র চেয়ারম্যান জহুরুল হক আরও বলেন, গ্রামীণ ফোনের কাছে বকেয়া আদায়ের বিষয়ে বিটিআরসি আদালতের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে। সুপ্রীম কোর্ট যে আদেশ দিয়েছে আমরা সেটা মেনেই কাজ করব। তারা তিন মাসে সময় চেয়েছে । আমরা তিন মাস পর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো।

এছাড়াও ফাইভজি’র প্রস্তুতির কথা জানিয়েছেন বিটিআরসির চেয়ারম্যান বললেন, ২০২১’ এ ফাইভ জি চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার । আসছে বছরের শুরুতেই ফাইভ জি চালু করেতে পারব আশা রাখছি। তাছাড়া গেল বছর দেশে ৯টি কারখানা থেকে ৯০ লাখ মোবাইল হ্যান্ডসেট উৎপাদিত হয়েছে বলেও জানায় বিটিআরসি। যার মধ্যে স্মার্ট ফোন রয়েছে ২০ লাখ।

আরও পড়ুনঃ  বাংলাদেশে ৫০০ কোটি টাকা বিনিয়োগ করবে আলিবাবা

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন