শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইলন মাস্কের Tesla Pi Phone মাতাবে স্মার্টফোন দুনিয়ায়

ইলন মাস্কের Tesla Pi Phone মাতাবে স্মার্টফোন দুনিয়ায়

এবার স্যামসাং ও অ্যাপলকে চিন্তায় ফেলে দিলেন ইলন মাস্ক। নতুন Tesla Pi Phone নিয়ে চলছে তুমুল আলোচনা। চলতি ডিসেম্বরেই বিক্রি শুরু হতে পারে নতুন স্মার্টফোন ‘টেসলা পিআই ফোন’।

টেসলা অদূর ভবিষ্যতে স্মার্টফোন শিল্পেও সফল হবে বলে ধারণা করা হচ্ছে। প্রতিষ্ঠানটি এখনো এ বিষয়ে কোনো ঘোষণা দেয়নি। তবে ফোনের কিছু বৈশিষ্ট্য এবং স্পেসিফিকেশন নেট দুনিয়ায় সরব হচ্ছে।

টেসলা পাই ফোনের সম্ভাব্য স্পেসিফিকেশন

ডিসপ্লে: টেসলা পিআই ফোনে ৬.৭ ইঞ্চি ওএলইডি ডিসপ্লে থাকবে। এই ডিসপ্লেতে ৪৫৮ পিপিআই পিক্সেল ডেনসিটি ও ১২০ এইচজেড রিফ্রেশ রেট থাকতে পারে। এতে সর্বোচ্চ ১৬০০ নিটস ব্রাইটনেস পাওয়া যাবে।
ক্যামেরা: ফোনের পিছনে থাকবে ট্রিপল ক্যামেরা। এই ক্যামেরায় থাকবে ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য থাকবে ৪০ মেগাপিক্সেল সেন্সর। ক্যামেরার বৈশিষ্ট্যগুলোর মধ্যে ডুয়াল-পিক্সেল পিডিএএফ, ডুয়াল-এলইডি ডুয়াল-টোন ফ্ল্যাশ, এইচডিআর (ফটো/প্যানোরামা), প্রোরেস, সিনেমাটিক মোড এবং স্টেরিও সাউন্ড রেক অন্তর্ভুক্ত থাকতে পারে।

কর্মক্ষমতা: টেসলা পাই ফোনের জন্য নিজস্ব চিপসেট ডিজাইন করা হয়েছে। এটিকে টেসলা প্রসেসর নাম দিয়েছে বলে জানা গেছে। জিপিইউ এর জন্য টেসলা তার নিজস্ব টেসলা জিপিইউ ব্যবহার করেছে। পিআই ফোনে ব্যবহৃত স্টোরেজের ধরন হল এনভিএমই।

ব্যাটারি: টেসলা পিআই ফোনেরে থাকতে পারে ৫ হাজার এমএএইচ ব্যাটারি। প্রিমিয়াম সেগমেন্টে এই ফোন উন্মুক্ত করবে টেসলা।

ডিজাইন: টেসলা পিআই ফোনের উচ্চতা, প্রস্থ এবং পুরুত্ব যথাক্রমে ১৫৬.৮ x ৭২.১ x ৭.৬ হতে পারে। এই ফোনের ওজন প্রায় ২৪০ গ্রাম।

আরও পড়ুনঃ  করোনাভাইরাস মোকাবেলায় ফেসবুক দিচ্ছে ২ কোটি ডলার

দাম: এই ফোনে থাকতে পারে ৮ জিবি র্যাম ও ৫১২ জিবি স্টোরেজ। ৭০ থেকে ৮০ হাজার টাকার মধ্যেই বাজারে আসতে পারে টেসলা পিআই ফোন।

আনন্দবাজার/কআ

সংবাদটি শেয়ার করুন