শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহার মুটিয়ে যাওয়ার কারণ

স্মার্টফোন হয়ে উঠেছে দৈনন্দিন জীবনের অবিচ্ছেদ্য একটি অংশ। এক মিনিট কেন স্মার্টফোন ছাড়া এখন আমরা এক সেকেন্ডও ভাবতে পারিনা। স্মার্টফোন এখন আর শুধু কথা বলার অনুষঙ্গ নেই। সকালে ঘুম থেকে ওঠা থেকে শুরু করে রাতে ঘুমানো পর্যন্ত সারাদিনই আমরা কোন না কোন কাজে স্মার্টফোন ব্যবহার করে থাকি।

তবে স্মার্টফোনের এই অতিরিক্ত ব্যবহার আমাদের অনেক ক্ষতিও করছে। স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহার বিষণ্নতা, নির্ঘুমতা ছাড়াও হতে পারে মুটিয়ে যাওয়ার কারণ। বিশেষজ্ঞদের মতে স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহার যেসব ক্ষতি করে-

আরও পড়ুন: ২৬ কোটি ৬৭ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস

১. স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহার বিষণ্নতার অন্যতম একটি কারণ! বিশেষ করে সোশ্যাল মিডিয়ার প্রতি আসক্তি বিষণ্নতা বাড়িয়ে দেয়।

২. স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহারের বড় সমস্যা স্বাস্থ্যঝুঁকি। স্মার্টফোনে আসক্ত ব্যক্তি প্রয়োজনের তুলনায় অতিরিক্ত খেয়ে থাকে। খাবারের সময় ফোনে মনোযোগের কারণে প্রয়োজনের অতিরিক্ত খাবার খেয়ে ফেললেও খেয়াল করতে পারেন না স্মার্টফোনে আসক্তরা। আর অতিরিক্ত খাওয়ার কারণে ওজন বেড়ে গেলে নানা ধরনের স্বাস্থ্য ঝুঁকি বেড়ে যায়।

৩. স্মার্টফোন অধিকাংশ ক্ষেত্রেই নির্ঘুমতার কারণ। ঘুমানোর প্রস্তুতি নিয়ে ফেললেও বাধ সাঁধে ইন্টারনেট। একারণে বেশিরভাগ ক্ষেত্রে স্মার্টফোনে আসক্ত ব্যক্তিরা অনিদ্রায় ভুগে থাকেন।

৪. কোন কাজ করার পাশাপাশি ফোনের ব্যবহার মূল কাজের প্রতি মনোযোগই সরিয়ে দেয়। যেকারণে সঠিক সময়ে সঠিকভাবে কাজ করা আর হয়ে ওঠেনা, যা ব্যাক্তিগত এবং প্রাতিষ্ঠানিক ভাবে অনেক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

আরও পড়ুনঃ  ইলন মাস্কের Tesla Pi Phone মাতাবে স্মার্টফোন দুনিয়ায়

 

আনন্দবাজার/ওয়ালিউল সাকিব

সংবাদটি শেয়ার করুন