বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কম খরচে নেটফ্লিক্স দেখার সুযোগ আসছে

বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম হলো নেটফ্লিক্স। বিশ্বব্যাপী ২২ কোটি গ্রাহক রয়েছে নেটফ্লিক্সের। কিন্তু কিছুদিন আগেই নেটফ্লিক্সের জন্য দুসংবাদ আসে। বছরের প্রথম ত্রৈমাসিকে প্ল্যাটফর্মটি মাত্র ১০০ দিনে ২ লাখ সাবস্ক্রাইবার হারিয়েছে। এবং বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে এসে ১০ লাখ গ্রাহক হারিয়েছে।

এজন্য অবশ্য যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম এবং প্রযোজনা সংস্থাটি বিভিন্ন কারণ দেখিয়েছিলেন। সংস্থাটি গ্রাহকদের পাসওয়ার্ড শেয়ারিংকে বড় কারণ হিসেবে দায়ী করেছিল। এরপর বন্ধ করেছিল পাসওয়ার্ড শেয়ারিং। কিন্তু তাতেও লাভ হয়নি। উল্টো হু হু করে কমেছে সাবস্ক্রাইবারের সংখ্যা।

নেটফ্লিক্স কর্তৃপক্ষ পরিস্থিতির মোকাবিলায় এবার আরও কম দামে প্যাকেজ আনার কথা ভাবছে। মেম্বারশিপের খরচ কমানো হতে পারে বাজেট সচেতন দর্শকদের কথা মাথায় রেখেই। এতে বেশি সংখ্যক মানুষ প্যাকেজ কিনবেন বলে অনুমান করা হচ্ছে। ২০২৩ সালের শুরুর দিকেই নতুন প্ল্যান চালু করতে পারে নেটফ্লিক্স।

সস্তায় নেটফ্লিক্স সাবস্ক্রাইব করলেও দর্শকরা আগের মতোই কন্টেন্ট দেখতে পাবেন। তবে তার মধ্যে বিরক্তি ঘটাতে পারে বিজ্ঞাপন। অ্যাড দেখানো হবে নেটফ্লিক্সের কন্টেন্টের মাঝে মাঝে। এতে দুদিক থেকে লাভ হতে পারে সংস্থাটির। কম দামে সাবস্ক্রিপশন পেলে গ্রাহক সংখ্যাও বাড়বে আবার কন্টেন্টের মধ্যে বিজ্ঞাপন দিলে সেখান থেকেও আর্থিকভাবে লাভবান হবে নেটফ্লিক্স।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  অনলাইন স্ট্রিমিং নেটফ্লিক্স-প্রাইম ভিডিও’র বিলে দিতে হবে ১৫% ভ্যাট

সংবাদটি শেয়ার করুন