বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নিজস্ব সার্চ ইঞ্জিন চালু করবে অ্যাপল

বিশ্বের সর্ববৃহৎ প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল নিজস্ব সার্চ ইঞ্জিন চালুর পরিকল্পনা করেছে। এই সার্চ ইঞ্জিন চালুর ঘোষণা আসতে পারে চলতি বছর আসন্ন অ্যাপলের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্সে। আমেরিকার প্রযুক্তি বিশেষজ্ঞ, লেখক-ব্লগার রবার্ট স্কোবলের এক টুইটের পর থেকেই এই ধারণা জোরালো হয়েছে। এই তথ্য জানা গেছে, ভারতীয় প্রযুক্তিভিত্তিক সংবাদমাধ্যম গ্যাজেটস ৩৬০-এর এক প্রতিবেদন থেকে।

রবার্ট স্কোবল তার টুইটে ইঙ্গিত দেন, তিনি আশা করছেন আগামী কিছুদিনের মধ্যেই অ্যাপলের কাছ থেকে একটি চমক প্রত্যাশা করেছেন। স্কোবল জানিয়েছেন, তাঁর এই অনুমান মূলত অ্যাপলের অভ্যন্তরীণ কিছু সূত্র থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তি তাঁর আগাম অনুমান।

স্কোবল টুইটে লিখেছেন, এ যাবৎ চালু করা সকল পণ্যের মধ্যে এটি সবচেয়ে ব্যয়বহুল হতে যাচ্ছে।’ অনেকের ধারণা, অ্যাপল হেডকোয়ার্টার কূপার্টিনোর এই উদ্যোগ মূলত বিশ্বে ‘সার্চিং’ ব্যবসায় পিছিয়ে থাকায় নিজেদের এগিয়ে নিতে এবং গুগলের সঙ্গে অ্যাপলের দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বিতার কারণেই নেওয়া হয়েছে।

তবে গুগলের মাতৃপ্রতিষ্ঠান অ্যালফাবেট সার্চ ইঞ্জিন থেকে কী পরিমাণ লাভ করে তা এখনো অজানা। কিন্তু অ্যালফাবেট যে হিসাব দিয়ে থাকে, তা থেকে ধারণা করা যায়—গুগল সার্চ ইঞ্জিন থেকে ২০২১ সালে অন্তত ২১০ বিলিয়ন ডলার আয় করেছে।

একটি সূত্র জানায়, অ্যাপল বিশ্বাস করে যে, তাদের অপারেটিং সিস্টেম আইওএস এবং তাদের ওয়েব ব্রাউজার এরই মধ্যে বিশ্বজুড়ে বিপুল পরিচিতি পেয়েছে। তাই প্রতিষ্ঠানটি বিশ্বাস করে, তারা সার্চ ইঞ্জিন ব্যবসায় ভালো করবে।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ‘সুরক্ষা’ নিয়ে আইসিটি বিভাগের সতর্ক বার্তা

সংবাদটি শেয়ার করুন